অনির্দিষ্টকালের কর্মবিরতি, অচল নওয়াপাড়া নৌবন্দর

0
94

অভয়নগর প্রতিনিধি : রোববার নওয়াপাড়া নদী বন্দরে অনির্দিষ্টকালের জন্য নৌযান শ্রমিকদের কর্মবিরতির দ্বিতীয় দিন পার হয়েছে। কর্মবিরতির কারনে বন্দরে সকল প্রকার লোড-আনলোড বন্ধ রয়েছে। এই বন্দর থেকে দেশের কৃষকদের ৬০শতাংশ সার সরবরাহ করা হয় । এছাড়াও কয়লা ,ভুট্টা , গম, চালসহ বিভিন্ন খাদ্যশস্য সরবরাহ করা হয়। অনির্দিষ্টকালে কর্মবিরতি থাকলে ভরা মৌসুমে সারের অভাবে কৃষকদের চাষাবাদ চরমভাবে ব্যহত হওয়ার আশংকা রয়েছে। চরম বিপাকে পড়েছে আমদানিকারকরাও।
আমদানিকারকরা বলছেন, তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে আলোচনার মাধ্যমে সমাধানে না এসে নৌযান শ্রমিকদের কর্মবিরতি অগ্রহণযোগ্য। দীর্ঘদিন থেকে একটি কুচক্রিমহল নওয়াপাড়া নদীবন্দরকে নিয়ে চক্রান্ত করে আসছে। পাশাপাশি এই বন্দরকে অচল করে অন্যত্র নিয়ে যাওয়ার পায়তারা করছে। সেই ষড়যন্ত্রের অংশ হিসেবে এই কর্মবিরতির নামে জিম্মি করা হচ্ছে।
কর্মবিরতির বিষয়ে নওয়াপাড়া গ্রুপের হেড অব মার্কেটিং ও সেলস্ মিজানুর রহমান জনি বলেন, ব্যবসা-বাণিজ্যের এই মোকামকে অন্যত্র নিয়ে যাওয়ার চক্রান্ত চলছে। চাষের এই ভরা মৌসুমে কর্মবিরতির কারনে সার সরবরাহ বন্ধ থাকায় কৃষকরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হবে। অন্যদিকে, ব্যবসা-বাণিজ্য মুখ থুবড়ে পড়েছে।
বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন নওয়াপাড়া শাখার সদস্য সচিব নিয়ামুল হক রিকো বলেন, খুলনা নৌযান মালিক সমিতিতে একটি আলোচনা চলছে। নওয়াপাড়া থেকে নেতৃবৃন্দ ওই আলোচনায় অংশগ্রহণ করেছে। একটি সুষ্ঠ সমাধান হবে।