অবশেষে পুরো বিশ্বকেই করোনা ভ্যাকসিন দেয়ার প্রতিশ্রুতি সানোফির!

0
285

অনলাইন ডেস্ক : করোনার ভ্যাকসিন এলে তার প্রথম চালান যুক্তরাষ্ট্রের জন্য সংরক্ষণ করা হবে বলে ফ্রান্সের ফার্মাসিউটিক্যালস জায়ান্ট কোম্পানি সানোফির তীব্র সমালোচনা করেছে ফরাসী সরকার। এই বিতর্কের পর এবার করোনার টিকা সারা বিশ্বে একযোগে পৌঁছে দেওয়ার কথা জানিয়েছে ফ্রান্সের ফার্মাসিটিক্যালস কম্পানি সানোফি। বৃহস্পতিবার এ কথা জানান সানোফির সিইও পল হাডসন। খবর সিজিটিএন এর।

করোনার টিকা কোন দেশে আগে বা কোন দেশে পরে দেওয়া হবে না। সানোফির চেয়ারম্যান জানান, আমাদের বেশ কয়েকটি উৎপাদনশীল সংগঠন রয়েছে। এর মধ্যে কয়েকটা যুক্তরাষ্ট্রেও রয়েছে। ৩২ টি দেশে ৭৩ টি শিল্প পরিচালনা করে সানোফি।

এর আগে কম্পানিটির প্রধান নির্বাহি পল হাডসন জানান, ‘যুক্তরাষ্ট্রকে অগ্রাধিকার দেওয়া হবে। তিনি বলেন, টিকার গবেষণায় অর্থ বিনিয়োগ করার ঝুঁকি নিয়েছে যুক্তরাষ্ট্র, ফলে তারাই পাবে সবার আগে।’ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও বলেছিলেন, আমরা বেশ আত্মবিশ্বাসী যে, আমরা একটি ভ্যাকসিন পেতে যাচ্ছি… চলতি বছরের শেষের দিকে…। এসবের প্রতিক্রিয়ায় ফ্রান্স সরকারের সমালোচনা ও চাপের মুখে পড়ে ওষুধ নির্মাতা প্রতিষ্ঠানটি। ফরাসী প্রধানমন্ত্রী এডুয়ার্ড ফিলিপ জানান, সবার টিকার প্রাপ্যতার বিষয়টি নিয়ে কোনও আলোচনা হতে পারে না।
এরপরই সানোফির চেয়ারম্যান সবার জন্য টিকার সমান প্রাপ্যতা নিশ্চিত করার ঘোষণা দিয়েছেন। বিশ্বজুড়ে অনেক চেষ্টা সত্ত্বেও এখন পর্যন্ত করোনার কোন ভ্যাকসিন আবিষ্কার হয়নি। এদিকে এরই মধ্যে ইউরোপীয় ইউনিয়ন ঘোষণা করেছে, করোনা নিয়ে গবেষণার জন্য ৮০০ কোটি ডলারের তহবিল গড়ে তোলা হবে।