অবৈধভাবে এভারেস্টে জয় করতে গিয়ে দক্ষিণ আফ্রিকান আটক

0
248

ম্যাগপাই নিইজ ডেক্স :  নেপাল সরকারের নথিপত্রে সঠিকভাবে রেজিস্ট্রেশন না করেই বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এভারেস্টে চড়ার চেষ্টা করেছেন দক্ষিণ আফ্রিকার নাগরিক রায়ান সিন ডেভি। পরে অবশ্য ধরাও পড়েছেন তিনি। আর এ ধরনের পর্বতারোহীদের ধরতে পারলে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিবিসি।

জানা গেছে, এভারেস্টে চড়ার জন্য নেপাল সরকারের কোনো অনুমতি নেননি ডেভি। পর্বতারোহনের কিছু সরঞ্জাম নিয়ে তিনি নিজেই এভারেস্টে ওঠার চেষ্টা করেন। একপর্যায়ে আটক হন তিনি।

আটক করার পর তার সঙ্গে দুর্ব্যবহার করা হয়েছে বলে জানিয়েছেন ডেভি। তিনি জানান, দুঃখ প্রকাশ করার পরও তার সঙ্গে অত্যন্ত রূঢ় আচরণ করা হয়েছে। তিনি বলেন, দুঃখ প্রকাশের পরও তাদের আচরণ দেখে মনে হয়েছে, ঠিক যেন ‘তিনি একজন খুনি’। তাকে আটক করা হয়েছে এবং বিপুল পরিমাণ অর্থ জরিমানা করা হতে পারে বলে জানানো হয়েছে।

ডেভিকে আটক করা হয়েছে প্রায় ৭৩০০ মিটার ওপর থেকে। এ সময় তিনি একটি গুহায় লুকিয়ে ছিলেন। তিনি বলেন যে, তার কাছে হিমালয়ে চড়ার জন্য রেজিস্ট্রেশন করার মতো পর্যাপ্ত অর্থ ছিল না।

উল্লেখ্য, এভারেস্টে চড়ার জন্য প্রত্যেক আরোহীকে নেপালের সরকারের কাছ থেকে অনুমতি নিতে হয়। এ জন্য সরকারকে প্রতিজন বাবদ ১১ হাজার ডলার দিতে হয়। মার্চ থেকে মে মাস পর্যন্ত এই পারমিটের বৈধতা থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here