অল্প বিদ্যা ভয়ঙ্কর : আইন মন্ত্রণালয়ের ব্যাখ্যা প্রসঙ্গে প্রধান বিচারপতি

0
379

ঢাকা প্রতিনিধি : প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, ‘অল্প বিদ্যা ভয়ঙ্কর। আইন মন্ত্রণালয় যদি মনে করে তাদের সিদ্ধান্তই চূড়ান্ত তাহলে মারাত্মক ভুল করবে। তিনি বলেন, আইন মন্ত্রণালয়ে সহকারী জজ থেকে জেলা জজ পদ মর্যাদার বিচার বিভাগীয় কর্মকর্তারা প্রেষণে কাজ করছেন। আজ সুপ্রিম কোর্টের প্রত্যেকটি সিদ্ধান্ত নেন সিনিয়র বিচারকরা। অনেক চিন্তা ভাবনা করেই সুপ্রিম কোর্ট সিদ্ধান্ত গ্রহণ করে। এখন যদি আইন মন্ত্রণালয় আইনের ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করে তাহলে খুব ভুল হবে।

বিচারকদের শৃঙ্খলা বিধিমালা মামলার শুনানিকালে প্রেষণে থাকা বিচারকদের বিদেশ গমন বিষয়ে মন্ত্রণালয়ের সার্কুলার জারির প্রেক্ষিতে অ্যাটর্নি জেনারেলের উদ্দেশে প্রধান বিচারপতি আজ সোমবার এসব কথা বলেন।

এর আগে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ১৮ বারের মতো বিধিমালা গেজেট জারি করার জন্য দুই সপ্তাহ সময় চায়। এই পর্যায়ে প্রধান বিচারপতি বলেন, আমরা হাসব না কাঁদবো বুঝতে তো পারছি না। আমিও আপনার সময় আবেদনের মর্মার্থ বুঝতেছি।

তিনি বলেন, প্রেষণে থাকা বিচারকদের যদি আজকেই প্রত্যাহার করে নেয় তাহলে কারও কিছু করার নেই। আমরা চাই বিচার বিভাগ ও নির্বাহী বিভাগ একে অপরের পরিপূরক হিসাবে কাজ করুক।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের ৭ বিচারপতির বেঞ্চে আজ মামালার শুনানি হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here