অসাবধানতায় রংপুরের দুর্ঘটনা ঘটেছে-ওবায়দুল কাদের

0
299

রংপুর প্রতিনিধি: যাত্রীদের অসাবধানতার কারণেই রংপুরে সড়ক দুর্ঘটনা ঘটেছে বলে মনে করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। একই সঙ্গে এ দুর্ঘটনার জন্য দুঃখপ্রকাশ করে ঈদের আগে কিভাবে ফিটনেসবিহীন ট্রাক রাস্তায় নামলো, সেটাও খতিয়ে দেখা হবে জানিয়েছেন তিনি।

শনিবার গাবতলী আন্তঃজেলা বাস টার্মিনাল পরিদর্শন শেষে রংপুরের দুর্ঘটনার প্রতিক্রিয়া সাংবাদিকদের তিনি এসব কথা জানান।

ওবায়দুল কাদের বলেন, রংপুরের দুর্ঘটনার জন্য আমি দুঃখ প্রকাশ করছি। সবার প্রতি সমবেদনা জ্ঞাপন করছি। যারা ট্রাকে করে বাড়ি যাচ্ছিলেন তারা সবাই স্বল্প আয়ের মানুষ ছিলেন। একটি দুর্ঘটনায় সবগুলো পরিবার রাস্তায় নেমে গেল। সবার ঈদ মাটি হয়ে গেল। সামান্য কিছু অর্থ বাঁচাতে গিয়ে জীবনের ঝুঁকি নিয়ে তারা ওই ট্রাকে ওঠেছিলো।

তিনি আরও বলেন, যে ট্রাকটিতে ওই মানুষগুলো ওঠেছিলো সেটি ফিটনেসবিহীন ছিল। সুতরাং ঈদের আগে কিভাবে ফিটনেসবিহীন ট্রাক রাস্তায় নামলো, সেটা খতিয়ে দেখবে সরকার।

চালককে উদ্দেশ্যে সড়ক পরিবহনমন্ত্রী বলেন, সব সময় ড্রাইভারদের সতর্কভাবে গাড়ি চালাতে হবে। ঝুঁকি নিয়ে কখনো গাড়ি চালানো যাবে না এবং ঝুঁকি নিয়ে কখনো কোনো যাত্রী গাড়িতে ওঠবেন না।

মন্ত্রী বলেন, এবারের ঈদে রাস্তাঘাট অনেক ভালো। তবে, জেলা পর্যায়ের কিছু রাস্তায় সমস্যা ছিল, যা আমরা ঠিক করে ফেলেছি। শুধু তাই নয়, গত ১০ বছরের তুলনায় এবার ঢাকা- টাঙ্গাইল মহাসড়কের চন্দ্রা এলাকার রাস্তা অনেক ভালো। ফলে, উত্তরবঙ্গের যাত্রী এবার একটু হলেও আরামে বাড়িতে যেতে পারছে। এক কথায় বলাই যায়, আমরা এবার যানজট সহনীয় পর্যায়ে রাখতে পেরেছি। স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবকিছু এখন মনিটরিং করছেন। ফলে, এবার ঈদে বাড়ি ফিরতে ভোগান্তিতে কম পড়তে হচ্ছে।

মালিকপক্ষদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, কোনো যাত্রীর কাছ থেকে যেন বেশি ভাড়া না নেওয়া হয়। অতিরিক্ত কোনো যাত্রী তুলবেন না কিংবা হয়রানিও করবেন না। এছাড়া কোনো যাত্রী আমাকে বলেওনি বেশি ভাড়া নেওয়া হচ্ছে। তবে, কিছু কিছু অভিযোগ থাকবে আর এটা আমাদের মেনেও নিতে হবে। কারণ, সব কিছু একসঙ্গে ভালো করা সম্ভব নয়। এরজন্য অনেক সময় লাগবে। আমরা যদি আমাদের মানসিকতার পরিবর্তন করতে পারি, তাহলে অনেক কিছু বদলে যাবে।

প্রসঙ্গত, শনিবার ভোরে রংপুরের পীরগঞ্জে ট্রাক উল্টে ১৬ জন মানুষ নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও বেশ কয়েকজন। হতাহতদের বেশি ভাগ গামেন্টর্স কর্মী। ঈদ করতে তারা ঢাকা থেকে বাড়িতে যাচ্ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here