অস্ট্রেলিয়ার মাটিতে বড় হারে সিরিজ শুরু ভারতের

0
170

অনলাইন ডেস্ক : সিরিজের প্রথম ওয়ানডেতে বিরাট কোহলির ভারতকে হেসেখেলেই হারিয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়া। ৬৬ রানের জয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে অ্যারন ফিঞ্চের দল।

শুক্রবার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে উড়ন্ত সূচনা করে ক্রিকেট অস্ট্রেলিয়া। ম্যাচে বুমরাহ-চাহালদের তুলোধুনো করে ৬ উইকেটে ৩৭৪ রানের বড় পুঁজি গড়ে অস্ট্রেলিয়া। যা কিনা ভারতের বিপক্ষে তাদের সর্বোচ্চ দলীয় সংগ্রহ। জোড়া সেঞ্চুরি করেন অ্যারন ফিঞ্চ আর স্টিভেন স্মিথ।

টার্গেট তাড়া করতে নেমে হার্দিক পান্ডিয়ার ৯০ ও শিখর ধাওয়ানের ৭৪ রানের ইনিংসে ভর করে শেষ পর্যন্ত ৩০৮ রান তুলতে সক্ষম হয় ভারত।
দলীয় ১০১ রানে প্রথমসারির ৪ ব্যাটসম্যান মায়াঙ্ক আগারওয়াল (২২), বিরাট কোহলি (২১), স্রেয়াশ আইয়ার (২) ও লোকেশ রাহুলের (১২) বিদায়ে কোণঠাসা হয়ে যায় ভারত। সেই অবস্থা থেকে ১২৮ রানের জুটি গড়ে দলকে খেলায় ফিরিয়ে জয়ের স্বপ্ন দেখান ওপেনার শিখর ধাওয়ান ও হার্দিক পান্ডিয়া।

কিন্তু অস্ট্রেলিয়ান লেগ স্পিনার অ্যাডাম জাম্পা ভয়ঙ্কর হয়ে ওঠা ধাওয়ান-পান্ডিয়া জুটির বিচ্ছেদ ঘটান। একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে সেঞ্চুরির কাছাকাছি চলে যাওয়া ভারতীয় এই দুই ব্যাটসম্যানকে ফেরান জাম্পা। ৮৬ বলে ১০টি বাউন্ডারিতে ৭৪ রান করে ফেরেন ধাওয়ান। নার্ভাস নাইনটিতে গিয়ে আউট হন হার্দিক পান্ডিয়া। ৭৬ বলে সাত চার ও ৪টি ছক্কায় ৯০ রান করেন এই অলরাউন্ডার।

এমনকি ইনিংসের শেষদিকে দুর্দান্ত ব্যাটিংয়ে পারদর্শী ভারতীয় অলরাউন্ডার রবিন্দ্র জাদেজাকেও আউট করেন জাম্পা। এই তিন ব্যাটসম্যানের বিদায়ের পর জয়ের স্বপ্ন ভেস্তে যায় ভারতের। ২৫ রানে আউট হন জাদেজা। শেষদিকে ৩৫ বলে ২৯ রান করে পরাজয়ের ব্যবধান কিছুটা কমান নবদীপ শাইনি।

অস্ট্রেলিয়ার পক্ষে জাম্পা ৫৪ রানে নেন ৪টি উইকেট। ৫৫ রানের বিনিময়ে ৩ উইকেট শিকার জস হ্যাজলেউডের।

এর আগে প্রথমে ব্যাট করতে নেমে উদ্বোধনীতে ডেভিড ওয়ার্নারের সঙ্গে ১৬৫ রানের জুটি গড়েন অধিনায়ক অ্যারন ফিঞ্চ। ৭৬ বলে ৬টি চারের সাহায্যে ৬৯ রান করে আউট হন ওয়ার্নার।

তিন নম্বর পজিশনে ব্যাটিংয়ে নামা সাবেক অধিনায়ক স্টিভ স্মিথকে সঙ্গে নিয়ে ফের ১০৮ রানের জুটি গড়েন ফিঞ্চ। এই জুটিতেই ওয়ানডে ক্যারিয়ারের ১৩০তম ম্যাচে ১৭তম সেঞ্চুরি তুলে নেন তিনি। ১২৪ বলে ৯টি চার ও দুই ছক্কায় ১১৪ রান করে আউট হন অস্ট্রেলিয়ান অধিনায়ক। চারে ব্যাটিংয়ে নামা মার্কাস স্টয়নিস গোল্ডেন ডাক পান।

এরপর গ্লেন ম্যাক্সওয়েলকে সঙ্গে নিয়ে ফের ৫৭ রানের জুটি গড়েন স্মিথ। ১৯ বলে ৫টি চার ও তিন ছক্কায় ৪৫ রানের ঝড়ো ইনিংস খেলে ফেরেন ম্যাক্সওয়েল। ২ বলে দুই রান করে আউট মার্নাস লাবুশেন।

ইনিংস শেষ হওয়ার তিন বল আগে আউট হন স্মিথ। তার আগে মাত্র ৬৬ বলে ১১টি চার ও ৪টি ছক্কায় খেলেন ১০৫ রানের বিধ্বংসী ইনিংস। শেষদিকে ১৩ বলে ১৭ রান করে অপরাজিত ছিলেন অ্যালেক্স কেরি।

ভারতীয় বোলারদের মধ্যে শামি। ৫৯ রানে ৩টি উইকেট নেন। বুমরাহ ১০ ওভারে ৭৩, নভদ্বীপ সাইনি ১০ ওভারে ৮৩, ইয়ুজবেন্দ্র চাহাল ১০ ওভারে ৮৯ আর রবীন্দ্র জাদেজা ১০ ওভারে খরচ করেন ৬৩ রান।