অ্যানেক্স ভবনের সামনে পুনঃস্থাপন হলো সেই ভাস্কর্য

0
219

ঢাকা প্রতিনিধি : সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে সরিয়ে নেওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে সেই ভাস্কর্য অ্যানেক্স ভবনের সামনে পুনঃস্থাপন করা হয়েছে।

শনিবার রাত ৮টার দিকে পুনঃস্থাপনের কাজ শুরু হয়। আর রাত ১১টার দিকে তা শেষ হয়।

এর আগে গত বৃহস্পতিবার মধ্যরাতে সুপ্রিম কোর্ট চত্বর থেকে ভাস্কর্য সরানো হয়েছিল। এ ঘটনার প্রতিবাদে প্রগতিশীল ছাত্রজোট বিক্ষোভসহ নানা ধরনের প্রতিবাদ কর্মসূচি পালন করে আসছিল। প্রতিবাদের সময় ছাত্র ইউনিয়নের তিন নেতাসহ চারজনকে গ্রেফতার করে পুলিশ। তাদের বিরুদ্ধে মামলাও হয়েছে।

ভাস্কর্যটি তৈরি করেন ভাস্কর মৃনাল হক। শনিবার রাতে সমকালকে তিনি বলেন, ‘রাত ৮টায় ভাস্কর্যটি অ্যানেক্স ভবনের সামনে বসানোর কাজ শুরু হয়। ঘটনাস্থলে উপস্থিত থেকে পুনঃস্থাপনের কাজ তদারক করেছি।’

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম রাতে সমকালকে বলেন, ‘বৃহস্পতিবার বৈঠকের পর ভাস্কর্যটি সুপ্রিম কোর্টের জাদুঘরে রাখার সিদ্ধান্ত হয়। এখন দেখছি, অ্যানেক্স ভবনের সামনে পুনঃস্থাপন করা হয়েছে। তা প্রধান বিচারপতির এখতিয়ার। এ ক্ষেত্রে আমার কোনো বক্তব্য নেই। আমাদের বিষয়টি জানানো হয়নি।’

প্রত্যক্ষদর্শীরা জানান, শনিবার রাত ১০টার দিকে ভাস্কর্যটি পিকআপভ্যানে করে সুপ্রিম কোর্টের অ্যানেক্স ভবনের সামনে আনা হয়। পরে ভারোত্তোলক যন্ত্র দিয়ে পিকআপ থেকে সেটি নামানো হয়। ভাস্কর্যটি পুনঃস্থাপন করতে বেশ কয়েকজন শ্রমিক কাজ করেন। তাদের ঝালাইসহ বিভিন্ন কাজ করতে দেখা গেছে।

ওই সময় অ্যানেক্স ভবনের সামনে সংবাদ সংগ্রহের জন্য কাউকে যেতে দেওয়া হয়নি।

গত বছরের ডিসেম্বরে রোমান যুগের ন্যায়বিচারের প্রতীক ‘লেডি জাস্টিসে’র আদলে নির্মিত এই ভাস্কর্য স্থাপন করা হয় সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে। চলতি বছরের ফেব্রুয়ারিতে হেফাজতে ইসলামের আমির আহমদ শফী সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে ভাস্কর্যটি অপসারণের দাবিতে বিভিন্ন গণমাধ্যমে বিবৃতি পাঠান। হেফাজতে ইসলামসহ ধর্মভিত্তিক কয়েকটি দলের অব্যাহত দাবির মুখে সুপ্রিম কোর্ট চত্বর থেকে ভাস্কর্যটি সরানো হয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here