আইসিসি থেকে ১ হাজার কোটি টাকা পাচ্ছে বিসিবি

0
278

ম্যাগপাই নিউজ ডেক্স : ভেঙ্গে গেছে ক্রিকেটের ‘তিন মোড়ল’ নীতি। তাই এখন থেকে আইসিসির পূর্ণসদস্য দেশগুলো সমান আর্থিক সুযোগ-সুবিধা পাবে। বৃহস্পতিবার নতুন আর্থিক মডেল পাস করেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আর সেই মডেল অনুযায়ী আগামী ৮ বছরে আইসিসি থেকে ১০০০ কোটি টাকার বেশি পাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

নতুন এই মডেলে আইসিসি থেকে সবচেয়ে বেশি অর্থ পাবে ভারত। আট বছরে ভারত পাবে ২৯৩ মিলিয়ন ইউএস ডলার। এর আগে তিন মোড়লের পরিকল্পনায় ৫৭০ মিলিয়ন ইউএস ডলার পাবার কথা ছিল ভারতের। কিন্তু তিন মোড়ল বাদ দেয়া ও নতুন মডেলে ভারতের চাহিদার প্রায় অর্ধেকে নেমে এসেছে অর্থের পরিমাণ। অন্যদিকে, তিন মোড়লের আরেক দল ইংল্যান্ড এখন পাবে ১৪৩ মিলিয়ন ইউএস ডলার। সবচেয়ে কম পাবে জিম্বাবুয়ে ৯৪ মিলিয়ন ইউএস ডলার।

এদিকে, এ মডেলে বাংলাদেশ পাবে ১৩২ মিলিয়ন ইউএস ডলার, যার বাংলাদেশী মুদ্রায় প্রায় ১০০০ কোটি টাকা। টেস্ট খেলুড়ে বাকি ছয় দল- অস্ট্রেলিয়া, পাকিস্তান, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজও আট বছরে একই পরিমাণ (১৩২ মিলিয়ন ইউএস ডলার) অর্থ পাবে বলে জানা গেছে। পাশাপাশি এই নীতি বাদ হওয়ায় এবং আইসিসির নতুন মডেলকে স্বাগত জানিয়েছে বিসিবি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here