আকাশপানে  উড়ার স্বপ্ন দেখাচ্ছেন বাংলাদেশি যুবক

0
192

ম্যাগপাই নিউজ ডেস্ক: আকাশ ছোঁয়ার নীল স্বপ্ন নিয়ে এই প্রথম কোন বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান নাগরিক আমেরিকার মাটিতেই খুলে বসলেন পাইলট গড়ার কারখানা। তার নাম মাহফুজুল আলম মাহফুজ। ২০১০ সালে বাংলাদেশ বিমান বাহিনী হতে পদত্যাগ করে সস্ত্রীক পাড়ি জমান আমেরিকার ফ্লোরিডায়। ২০১৭ সালে এসে মাত্র ৭ বছরের মাথায় নিজেই খুলে বসেন নিজের স্বপ্নের বাস্তবতা। তার গড়া এই প্রতিষ্ঠানের নাম ‘অরেঞ্জ উইং এভিয়েসন একাডেমি।’

আটলান্টিকের পাদদেশে ফ্লোরিডার পামপানু বিচে যুগোপযোগী ও আধুনিক পাইলট গড়ার প্রত্যয়ে এই প্রতিষ্ঠান গড়ে তুলেছেন তিনি। জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গন হতে পাইলট হবার প্রত্যাশিত ছাত্র-ছাত্রীদের নিয়ে এই একাডেমির কার্যক্রম।১ জুলাই হতে একাডেমির গ্রাউন্ড ক্লাস এবং পাশাপাশি ফ্লাইং ক্লাস শুরু হবে বলে জানান প্রতিষ্ঠানের সত্ত্বাধিকারী মাহফুজুল আলম মাহফুজ।

তিনি জানান, এই পাইলট একাডেমি বাংলাদেশের পাইলট ট্রেইনারদের জন্য একটি ভিন্ন সুযোগ খুলে দেবে। কারণ দেশীয় খরচের চেয়ে অনেক কম খরচে শেষ করতে পারবে কমার্শিয়াল পাইলট ট্রেনিং কোর্স। পাশাপাশি এক তৃতীয়াংশ কম সময় নেবে পূর্ণ এ কোর্সেটি শেষ করতে এবং গ্রাউন্ড ক্লাস ছাড়াও মোট ২৫০ ঘন্টা ফ্লাইং আওয়ার্স থাকবে। যেখানে দেশে পূর্ণ কোর্সটি করতে মাত্র ১০০ ঘণ্টা ফ্লাইং টাইম দিয়ে থাকে।

এখানে কমার্শিয়াল পাইলট কোর্স ছাড়াও আরো ৫টি কোর্স থাকছে। যা হচ্ছে- প্রাইভেট পাইলট কোর্স, ইনস্ট্রুম্যান্টাল রেটিং, সার্টিফাইড ফ্লাইট ইনসট্রাক্টর,সার্টিফাইড ফ্লাইট ইন্সট্রুমেন্ট ইনসট্রাক্টর ও মাল্টি ইঞ্জিন ইনসট্রাক্টর।

প্রশিক্ষণের জন্য একাডেমিতে অন্তর্ভুক্ত থাকছে অত্যাধুনিক সাপোর্ট ফ্লাইং কিটসহ আধুনিক সব এয়ারক্র্যাফট। একাডেমিতে প্রাথমিকভাবে চার ধরনের ট্রেইনিং এয়ারক্র্যাফট যুক্ত রয়েছে। যেমন: সেসনা-১৫২, সেসনা-১৭২, পাইপার পিএ-৩৪ সেসনা ও পাইপার এ্যারো। এছাড়াও আধুনিক ও আন্তর্জাতিকভাবে প্রফেশনাল কমার্শিয়াল পাইলট পেশায় যুক্ত হতে প্রশিক্ষণে সিংগেল ও ডবল ইঞ্জিন এয়ারক্র্যাফট যুক্ত হয়েছে বলে জানান মাহফুজ।

একাডেমিক ওয়েবসাইট www.orangewingsaviation.com এ কোর্স সহ সকল তথ্য পাওয়া যাবে। ভারত, চীনসহ অন্যান্য দেশ হতে এজেন্সি নিয়োগ ও ছাত্র আশা শুরু হয়ে গিয়েছে। তবে মাহফুজ নিজেই বাংলাদেশের এজেন্সি পরিচালনা করবেন বলে জানান।

আগামী বছরের শুরুতে বাংলাদেশে তার অফিস উদ্ভোধন করার কথা রয়েছে। তবে এখন হতেই বাংলাদেশ থেকে পাইলট রিক্রুটিং চলছে। mahfuzorangewings26@gmail.com এই ই-মেইলের মাধ্যমে ভর্তি ইচ্ছুক স্টুডেন্ট সরাসরি যোগাযোগ করার সুযোগ রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here