আগুনে জিম্মি কয়েকশ মানুষ, টাওয়ার ব্লক ধসে পড়ার শঙ্কা

0
252

ম্যাগপাই নিউজ ডেস্ক: লন্ডনে গ্রেনফেলে টাওয়ারে আগুনে কয়েকশত মানুষ আটকা পড়ে থাকতে পারেন বলে আশঙ্কা করছেন চেনিংটন ও চেলসি কাউন্সিলের প্রধান নিক পেজেত ব্রাউন। তিনি বলেন, ‘ভবনটিতে কয়েকশত মানুষ থাকার কথা। এখন দেখার বিষয় আসলেই কত মানুষ সেখানে আটকা পড়েছেন।

তিনি জানান, ভবন থেকে যারা পালাতে সক্ষম হয়েছেন তাদের জন্য জরুরি আশ্রয় কেন্দ্র তৈরি করা হয়েছে। তিনি বলেন, ‘আমরা আমাদের সাধ্যমতো চেষ্টা করছি। কিন্তু সবকিছু এত দ্রুত করে ফেল খুব কঠিন। তবে কাউন্সিল সেই বাড়ির বাসিন্দাদের পাশে থাকবে।’ ব্রাউন জানান, তিনি এখনও তাদের সঙ্গে কথা বলেননি। তবে তাদের জরুরি সেবা দেওয়া হচ্ছে বলে নিশ্চিত করে তিনি বলেন, ‘এই মুহূর্তে আমাদের মূল লক্ষ্য হচ্ছে তাদের নিরাপত্তা প্রদান।

গত মে মাসে ওই ভবনটি সফরে গিয়েছিলেন ব্রাউন। কিন্ত এই মুহূর্তে দালানের অবকাঠামো নিয়ে কিছু বলতে রাজি হননি তিনি। শুধু বলেন, ‘এটা খুবই ভয়াবহ আগুন।’

লন্ডন ফায়ার ব্রিগেডের অ্যাসিস্টেন্ট কমিশনার ডেন ডেলি বলছেন ‘পরিস্থিতি ভয়াবহ। এমন জটিল পরিস্থিতি সামাল দেয়ার চেষ্টা করছেন দমকলকর্মীরা। অনেক বড় অগ্নিকাণ্ডের ঘটনা এটি এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আমরা আমাদের সর্বাত্মক চেষ্টা চালাচ্ছি।’ আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ৪০টি ইউনিট ও প্রায় ২০০ দমকলকর্মী।

বিসির সাংবাদিক অ্যান্ডি মুর জানান, পুরো ভবনেই আগুন ধরে গেছে এবং এটি যেকোনও সময় ধসে পড়তে পারে। অ্যান্ডি মুর জানান, পুরো ভবনটি আগুনে জ্বলছে এবং ভবনটি ধসে পড়ারও আশঙ্কা করা হচ্ছে। তিনি বলেন, ‘ভবন থেকে ধ্বংসাবশেষ পড়তে দেখছি। আমরা বড় বিস্ফোরণের শব্দও শুনেছি। কাঁচ ভাঙার শব্দও পেয়েছি।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here