আজ আবার হতে পারে সাইবার হামলা

0
213

ম্যাগপাই নিউজ ডেস্ক : শুক্রবারের হামলার রেশ যেতে না যেতেই নিরাপত্তা বিশ্লেষকেরা আরেক দফা হামলার আশঙ্কা করছেন। সপ্তাহান্তের ছুটি কাটিয়ে পশ্চিমাবিশ্বের দেশগুলোতে আজ সোমবার কোটি মানুষ কাজে ফিরবে। ফলে, কম্পিউটারের চাহিদা থাকবে অনেক বেশি। তাই মনে করা হচ্ছে, আজ আরেক দফা সাইবার হামলার আশঙ্কা রয়েছে।

যুক্তরাজ্যে ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার বিভিন্ন প্রতিষ্ঠানকে সপ্তাহের শুরুতে তাদের কম্পিউটার সিস্টেম সুরক্ষিত রাখার পরামর্শ দিচ্ছে।

মাইক্রোসফট বলছে, বিশ্বের বিভিন্ন দেশে গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের দুই লাখেরও বেশি কম্পিউটার র‌্যানসামওয়্যার সাইবার হামলার শিকার হওয়ার ঘটনাটিকে কম্পিউটার প্রযুক্তি বিষয়ে মানুষকে আরও বেশি সজাগ হওয়ার কথাই মনে করিয়ে দিয়েছে।

এই হামলার সময় হ্যাকাররা পুরনো সংস্করনের উইন্ডোজ অপারেটিং সিস্টেম যেসব কম্পিউটার ব্যবহার করা হতো মূলত তাদেরকেই লক্ষ্যবস্তু বানিয়েছে।

মাইক্রোসফটের পক্ষ থেকে এক বিবৃতিতে রবিবার বিভিন্ন দেশের সরকারের নিরাপত্তা সংক্রান্ত তথ্য সংগ্রহ পদ্ধতির সমালোচনা করা হয়েছে। এই সাইবার হামলায় ভাইরাস দিয়ে কম্পিউটার বিকল করে দিয়ে হ্যাকাররা অর্থ দাবি করছেন।

বিশ্বজুড়ে শুক্রবার যে সাইবার হামলা চালানো হয়েছে সেটিকে বিভিন্ন দেশের সরকার ও বেসরকারি প্রতিষ্ঠানের জন্য একটি ‘ওয়েক-আপ-কল’ বা সতর্কবার্তা বলে উল্লেখ করেছে বিশ্বখ্যাত কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here