আত্মঘাতী হামলা থেকে অল্পের জন্য প্রাণে বাঁচলেন সোমালিয়ার প্রধানমন্ত্রী, নিহত ১৫

0
167

ম্যাগপাই নিউজ ডেস্ক : সোমালিয়ার কেন্দ্রীয় শহর গালকায়োতে ​​একটি স্টেডিয়ামে শুক্রবার এক র‌্যালিতে আত্মঘাতী বোমা হামলায় ১৫ জন নিহত হয়েছেন। দেশের নতুন প্রধানমন্ত্রী মোহাম্মদ হুসেন রোবেল সেখানে আসার কিছুক্ষণ আগে এই ঘটনা ঘটেছিল। খবর সিজিটিএন এর।

গালকায়োর পুলিশ কর্মকর্তা আলী হাসান জানান, স্টেডিয়ামের প্রবেশপথে বিস্ফোরণ ঘটে। এতে অনেকে আহতও হয়েছেন। স্থানীয় খবরে বলা হয়েছে, বিস্ফোরণে নিহতদের মধ্যে সোমালি সেনাবাহিনীর কিছু উচ্চ পদস্থ সদস্যও রয়েছেন। সোমালিয়ার আল-শাবাব জিহাদি বিদ্রোহীরা এই হামলার দায় স্বীকার করেছেন।সোমালিয়ার সন্ত্রাসী সংগঠন আল কায়েদার সাথে জড়িত উগ্রপন্থী সংগঠন ‘আল শাবাব’ অতীতেও প্রায়ই এ ধরনের হামলা চালিয়েছে। উগ্রপন্থী গোষ্ঠীটি বহু বছর আগে মোগাদিসু থেকে বিতাড়িত হয়েছিল, তবে তারা সুরক্ষা চৌকি, হোটেল এবং সমুদ্র উপকূলে প্রায়শই এত বড় আক্রমণ চালায়।

আল শাবাব ২০১৭ সালে মোগাদিসুতে একটি ভয়াবহ ট্রাক বোমা বিস্ফোরণও করেছিলেন, এতে ৫ শতাধিক লোক নিহত হয়েছিল। গত বছরের ডিসেম্বরে মোগাদিসুতে একটি সুরক্ষা চেকপোস্টে ট্রাক বোমা বিস্ফোরণে ৭৩ জনেরও বেশি মানুষ মারা গিয়েছিলেন এবং অনেকে আহত হয়েছেন। তাদের বেশিরভাগই শিক্ষার্থী।