আফ্রিকায় করোনাভাইরাসের নতুন ধরন ‘ওমিক্রন’ দেশে সনাক্ত, সতর্কবার্তা

0
100

নিজস্ব প্রতিবেদক : ওমিক্রন আফ্রিকায় করোনাভাইরাসের নতুন ধরন ‘ওমিক্রন’ শনাক্ত হওয়ায় দেশের সব প্রবেশপথে সতর্কবার্তা পাঠানো হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র ও পরিচালক (রোগ-নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. নাজমুল ইসলাম।

রবিবার (২৮ নভেম্বর) দুপুরে দেশের সার্বিক করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে তিনি এ তথ্য জানান।

সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে উল্লেখ করে তিনি বলেন, দক্ষিণ আফ্রিকার একটি নতুন ভ্যারিয়েন্ট, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ হিসেবে চিহ্নিত করেছে এবং এটি প্রতিরোধে বিভিন্ন দেশ নানা ধরনের পদক্ষেপ নিয়েছে। এজন্য স্বাস্থ্য বিভাগ থেকে দেশের সব পোর্ট অব এন্ট্রিতে (স্থল, সমুদ্র, বিমান ও রেলওয়ে) সতর্কবার্তা পাঠানো হয়েছে।

তিনি বলেন, করোনা নিয়ন্ত্রণে গঠিত কারিগরি ও পরামর্শক কমিটি বিভিন্ন উৎস থেকে পাওয়া এ সম্পর্কিত তথ্য-উপাত্ত পরীক্ষা-নিরীক্ষা ও বৈঠক করছে। দেশের সবার জন্য মঙ্গলজনক হয় এমন প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে।

তিনি বলেন- রাজনীতিবিদ, জনপ্রতিনিধি, সামাজিক প্রতিনিধি ও উন্নয়ন সহযোগী সবার প্রত্যক্ষ-পরোক্ষ সহযোগিতা ও অংশগ্রহণের মধ্য দিয়েই করোনা নিয়ন্ত্রণ ও প্রতিরোধের কাজটি আরো বেগবান হবে।

অধ্যাপক ডা. নাজমুল ইসলাম বলেন, বর্তমানে দেশের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলেও আত্মতুষ্টিতে ভোগার কোনো কারণ নেই। ব্যক্তিগত স্বাস্থ্যবিধি (নিয়মিত মাস্ক পরিধান, সাবান পানি নিয়ে নিয়মিত হাত ধোয়া ও সামাজিক দূরত্ব বজায় রাখা) মেনে চলতেই হবে।