আমরা তিয়াত্তরের অধ্যাদেশের মর্যাদা রাখতে পারি নাই-মুনতাসির মামুন

0
155

রাবি সংবাদদাতা :প্রখ্যাত ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসীর মামুন বলেছেন, দেশের বিশ্ববিদ্যালয়গুলোর এখন এমন অবস্থা হয়েছে, যে দল সরকার গঠন করে বিশ্ববিদ্যালয় সেই দল করে। বিশ্ববিদ্যালয় শিক্ষকদের চরিত্র এমন হওয়ার কথা ছিলো না। আমরা ১৯৭৩ সালের অধ্যাদেশের মর্যাদা রাখতে পারি নাই। আমরা স্বায়ত্তশাসনের মর্যাদা রাখতে পারি নাই।
বাংলাদেশের ইতিহাস আরকাইভস’র উদ্যোগে আয়োজিত ‘স্থানীয় ইতিহাস লেখক সম্মেলন’র উদ্বোধনে তিনি এসব কথা বলেন। শুক্রবার সকাল ৯টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে দুই দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক মুনতাসীর মামুন আরও বলেন, আমাদের চেয়ে পশ্চিমবঙ্গ ইতিহাস চর্চায় এগিয়ে রয়েছে। ইতিহাসের রচনার প্রধান উপকরণ হলো ভাষা। আমরা বাংলা, ইংরেজি বাদে আর কোন ভাষা জানি না। যেখানে বিদেশে একটা ইতিহাস লেখা হয় কয়েকটি ভাষায়। সে দিকে থেকে আমরা অনেক পিছিয়ে আছি। নিজের ভাষায় যদি ইতিহাস রচিত না হয় তাহলে আমাদের ইতিহাস সমৃদ্ধ হবে না।
বিশেষ অতিথির বক্তব্যে রাবি উপাচার্য এম আব্দুস সোবহান বলেন, মানুষ বেঁচে থাকে তার কাজের মধ্যে সময়ের মধ্যে নয়। কাজ মানুষকে অমর করে রাখে। ইতিহাস বিমুখ জাতি কখনো সামনে এগিয়ে যেতে পারেনা। অতীত ইতিহাসকে বাদ দিয়ে দেশের উন্নয়ন করা সম্ভব নয়।
হেরিটেজ আরকাইভস স্ট্রাস্টি বোর্ডের সদস্য ও নর্থ ইস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতফুল হাই শিবলীর সভাপতিত্বে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রখ্যাত কথাসাহিত্যিক অধ্যাপক হাসান আজিজুল হক, রাবি উপ-উপাচার্য চৌধুরী মো. জাকারিয়া, জাতীয় বিশ্ববিদ্যায়ের অধ্যাপক নুরুজ্জামান প্রমূখ। এসয় রাবির ইতিহাস এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সাবেক ও বর্তমান শিক্ষক-শিক্ষার্থীরাও উপস্থিত ছিলেন।
দুদিন ব্যাপী এই সম্মেলনের প্রথম দিনের কর্মসূচিতে পাঁচটি একাডেমিক সেশনে ২১টি প্রবন্ধ উপস্থাপিত হয়। এছাড়াও হেরিটেজ আারকাইভস নিয়ে নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শন ও স্থানীয় জার্নালের ২১তম সংখ্যার মোড়ক উন্মোচন করা হবে। সম্মেলনে দেশ-বিদেশ থেকে প্রায় দুইশত স্থানীয় ইতিহাস লেখক ও গবেষক অংশগ্রহন করেছেন। সম্মেলনের দ্বিতীয় দিন শনিবার সকাল ৯টায় বিশ্ববিদ্যালয় সংলগ্ন কাজলার হেরিটেজ ভবনে শুরু হবে।#

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here