আরও দুইবার করোনা আসবে, প্রস্তুত থাকতে হবে বিশ্বকে!

0
288

অনলাইন ডেস্ক : গেল বছরের চীন থেকে বিশ্বের ২০৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। বিশ্বব্যাপী এখন পর্যন্ত ৩৩ লাখ ২১ হাজার ৭৭১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। অপরদিকে মারা গেছেন ২ লাখ ৩৪ হাজার ৪০৪ জন।

বিশ্বব্যাপী করোনায় দিন দিন আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছেই। এদিকে করোনার ভ্যাকসিন তৈরি করতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন নিরলসভাবে বিজ্ঞানীরা।

বিশ্বব্যাপী করোনার মহামারীর মধ্যে এক হঁশিয়ারী দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)। প্রাণঘাতী করোনার দ্বিতীয় ও তৃতীয় ধাক্কা সামাল দেওয়া জন্য গোটা বিশ্বকে প্রস্তুত থাকতে হবে বলে বলছে ডাব্লিউএইচও। আরও দুইবার এই প্রাণঘাতী করোনা আসবে এবং তা মোকাবেলা করতে হবে বিশ্বাবাসীকে এমনটাই বলছে সংস্থাটি।
ইউরোপের ডাব্লিউএইচওর প্রধান হেন্স ক্লজ, বলেছেন, ইউরোপে করোনার ইতিবাচক লক্ষণ থাকা সত্ত্বেও তা চূড়ান্ত ধাপ অতিক্রম করেছে। করোনার খুব দ্রুত পৃথিবী থেকে বিদায় নেবে না । পুনরায় নতুন রুপে ফিরে আসবে।

ডাব্লিউ এইচওর প্রেস ব্রিফিং এ তিনি বলেন, বিভিন্ন দেশ করোনা রোগীদের যে স্বাস্থ্য পদ্ধতি অনুসরণ করছে তা তেমন কোন কাজে আসবে না। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি করোনার ভ্যাকসিনের ট্রায়ালের পর এমন ঘোষণা দেয় সংস্থাটি।

ডাব্লিউ এইচও বলছে, স্বাস্থ্যই সত্য, স্বাস্থ্য রাজনৈতিক এজেন্ডার শীর্ষে থাকার যোগ্য। স্বাস্থ্যই অর্থনীতির চালিকাশক্তি। স্বাস্থ্য ছাড়া অর্থনীতি অচল, সেই সাথে নেই জাতীয় নিরাপত্তা। এর জের ধরে ভবিষ্যৎ এ পুনরায় করোনা থেকে সৃষ্ট ধাক্কার জন্য প্রস্তুত থাকার কথা বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনার ভ্যাকসিন না আসা পর্যন্ত দ্বিতীয় ও তৃতীয়বারের মত করোনার ধাক্কা সামাল দিতে হবে।

এদিকে, করোনায় আক্রান্তদের মধ্যে ইউরোপেই রয়েছে শতকরা ৪৬ ভাগ মানুষ। আর মারা গেছে মোট মৃতের দুই তৃতীয়াংশ মানুষ।