আসছে ‘ফেসবুক টিভি’

0
350

ম্যাগপাই নিউজ ডেস্ক : ফেসবুক কি মিডিয়া কোম্পানি? ফেসবুক তা স্বীকার করে না। তবে অন্যান্য টিভি মিডিয়ার পথেই এগোচ্ছে সামাজিক যোগাযোগের মাধ্যম হিসেবে পরিচিত ফেসবুক। এ বছরের জুন মাস নাগাদ ‘টিভি অনুষ্ঠান’-এর মতোই দুই ডজন অনুষ্ঠান প্রচার করতে যাচ্ছে ফেসবুক।

অবশ্য, গত বছরের ডিসেম্বর মাস থেকেই ফেসবুকের টিভি অনুষ্ঠান নিয়ে গুঞ্জন শুরু হয়। গুঞ্জন উঠেছিল আমাজন, হুলু ও নেটফ্লিক্সের মতো গেম কনটেন্টের পাশাপাশি বিভিন্ন অনুষ্ঠান দেখাতে শুরু করতে পারে ফেসবুক। এবারে বেশ কয়েকটি সূত্র উল্লেখ করে ব্যবসা ও প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট বিজনেস ইনসাইডার বলছে, ফেসবুককে ঘিরে তৈরি হওয়া গুঞ্জন সত্যি হতে যাচ্ছে। দুই ধরনের অনুষ্ঠান প্রচারের পরিকল্পনা করছে ফেসবুক। এর মধ্যে একটি হচ্ছে বড় বাজেটের টিভির মতো মেগা সিরিয়াল, আরেকটি হচ্ছে কম খরচের ৫ থেকে ১০ মিনিটের শো। প্রতিদিন এ শোগুলোর নতুন পর্ব দেখানো হবে। এর মধ্যে কমেডি শো থাকবে। ইতিমধ্যে এ ক্ষেত্রে লোক নিয়োগ দিয়েছে ফেসবুক।

ফেসবুকের এই ভিডিও উদ্যোগ নেওয়ার অর্থ হচ্ছে ফেসবুকে প্রকাশিত ভিডিওগুলোর ওপর আরও বেশি নিয়ন্ত্রণ রাখা। প্রায় ২০০ কোটি ব্যবহারকারীর ওয়েবসাইট হিসেবে আমাজন, ইউটিউবের মতো প্রতিষ্ঠানের সঙ্গে প্রতিযোগিতা করতে চায় ফেসবুক। তরুণ প্রজন্মকে আকৃষ্ট করা ও উদ্ভাবনে পিছিয়ে পড়ার আশঙ্কা থেকে নতুন উদ্যোগের দিকে যাচ্ছে ফেসবুক। এ ছাড়া বিজ্ঞাপন থেকে অর্থ আয় করার বিষয়টিও বিবেচনা করছে প্রতিষ্ঠানটি। তথ্যসূত্র: বিজনেস ইনসাইডার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here