ইউক্রেনের পরমাণু চুল্লিতে আগুন

0
77

ম্যাগপাই নিউজ ডেস্ক : রাশিয়ার গোলায় আগুন লেগেছে ইউরোপের সবচেয়ে বড় পরমাণু চুল্লিতে। তবে রেডিয়েশনের মাত্রা এখনো বাড়েনি।
ইউরোপের সবচেয়ে বড় পরমাণু চুল্লি ইউক্রেনে। বস্তুত, দেশের তিনটি পরমাণু চুল্লি থেকে গোটা ইউক্রেনে বিপুল পরিমাণ বিদ্যুৎ সরবরাহ করা হয়। এরমধ্যে সবচেয়ে বড় চুল্লিটি জাপোরিজ্ঝিয়ায়। ইউক্রেনের প্রেসিডেন্টের দাবি রাশিয়ার গোলায় সেই চুল্লিতে আগুন লেগে যায়। কিন্তু প্রকল্পের সামনে প্রবল লড়াই চলতে থাকায় দমকলকর্মীরা এলাকায় ঢুকতে পারছেন না।

অ্যাটোমিক এনার্জি এজেন্সি অবশ্য জানিয়েছে, আগুন লাগলেও এখনো চুল্লির রেডিয়েশনের মাত্রা বাড়েনি। একাধিক স্তর তৈরি করে রাখায় আগুন গভীরে পৌঁছাতে পারেনি। কিন্তু দ্রুত আগুন নেভানো প্রয়োজন।

বস্তুত, নিউক্লিয়ার ফুয়েল পর্যন্ত পৌঁছাতে পারেনি আগুন। কিন্তু একবার সেখানে আগুন লেগে গেলে চেরনোবিলের চেয়েও বড় দুর্ঘটনা ঘটবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ইউক্রেনের একাধিক মন্ত্রী এবং বিশেষজ্ঞরা। ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি দ্রুত রাশিয়ার প্রেসিডেন্ট পুটিনের কাছে আবেদন জানিয়েছেন, এই মুহূর্তে যেন ওই অঞ্চলে লড়াই বন্ধ করার ঘোষণা দেওয়া হয়। তাহলে দ্রুত পরমাণুকেন্দ্রটির আগুন নেভানো যাবে।

ঘটনার পর মার্কিন প্রেসিডেন্টজো বাইডেনও জেলেনস্কিকে যোগাযোগ করেন। আগুনের বিষয়ে তিনি হোয়াইট হাউসের বিশেষজ্ঞদের সঙ্গে দীর্ঘ আলোচনা করেছেন। বাইডেনও পুটিনের কাছে লড়াই বন্ধের আবেদন জানিয়েছেন। দ্রুত যাতে পরমাণু চুল্লির আগুন নেভানো যায়, সে বিষয়ে খেয়াল রাখার আর্জি জানিয়েছেন। কিন্তু পুটিন এখনো পর্যন্ত কোনো জবাব দেননি। লড়াইও বন্ধ হয়নি।

এদিন পরমাণু চুল্লির আগুন নিয়ে একাধিক টুইট করেছে হোয়াইট হাউস। বাইডেন এবং জেলেনস্কির আলোচনার কথা সেখানে বলা হয়েছে।