ইউটিউবে মুখ খুললেন শেখ মারুফ (ভিডিওসহ)

0
588

নিজস্ব প্রতিবেদক: ইউটিউবে মুখ খুললেন শেখ ফজলুর রহমান মারুফ। সেখানে তিনি জানালেন দেশের রাজনীতিতে তার অনুপস্থিতির কিছু কারণ। বললেন, এখনও রাজনীতি করতে চান তিনি। এছাড়া ইউটিউবে তুলে ধরেছেন তার ব্যক্তিগত ও রাজনৈতিক মতাদর্শের কিছু কথা। সেসব কথা পাঠকদের জন্য তুলে ধরা হলো।

শেখ মারুফ বলেন, ‘আমি রাজনীতি করি না সেটা না, আমি রাজনীতি করতে চাই। কারণ রাজনীতি থেকেই আমার জন্ম। আমি পাশে থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবকে যেভাবে দেখেছি এবং আমার বড় ভাই শেখ ফজলুল হক মনিকে যেভাবে দেখেছি- তারা মানুষের জন্য রাজনীতি করতেন, নিজের জন্য নয়। তারা দেশের জন্য নিজের জীবনকে উৎসর্গ করে দিয়েছেন শুধু একটি সোনার বাংলা গড়ার জন্য। যার প্রভাব আমার মধ্যে কাজ করেছিল, আমি তখন তরুণ ছিলাম। সেজন্য মুক্তিযুদ্ধে গিয়েছিলাম। দেশ স্বাধীন হওয়ার পরে ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার পরে শেখ ফজলুল হক মনি এবং আমাদের পরিবারের সবাইকে যখন হত্যা করা হলো, তারপর যে উল্টাপাল্টা রীতি-নীতি এসে গেলো, এখান থেকে প্রায় ২০-২২ বছর আমরা অনেক পিছিয়ে গেলাম।

গণতন্ত্র, সমাজতন্ত্র, ধর্মনিরপেক্ষতা-এর ভিত্তির উপরেই তো আমরা দেশ স্বাধীন করেছিলাম। রাজনীতি হচ্ছে একটা আইডলজি। এটাকে সামনে রেখে কর্মী থেকে নেতা তৈরি করা হয়। এখন সেই ইনস্টিটিউশন ভেঙে গেছে। আর যোগ্যতা থাকলেই যে সে কাজ করতে পারবে তা নয়। আগে কলেজ, ইউনিভার্সিটিতে কোনো একটা ছেলে থাকলে নেতারা তাকে পিক করতো, তাকে তুলে আনতো, ধাপে ধাপে তাকে লিডার বানাতো তার যোগ্যতা অনুযায়ী। এখন রাজনীতি কেনা হয়, টাকা হলেই মন্ত্রী-এমপি হওয়া যায়, টাকা হলেই সংগঠনে ঢোকা যায়।

এখন আর যোগ্যতা অনুযায়ী হয় না। কমিটি করতে হলে ভালো টাকা দিলেই যে যেটা পোস্ট পাওয়ার কথা না সেটা পায়। এজন্য আমি রাজনীতি করি না তা না। আমি রাজনীতি করার পথ পাচ্ছি না, সুযোগ পাচ্ছি না। কারণ আমি তাদের মত বদনাম নিতে চাই না, রাজনীতি আমার উপার্জনের পথ না। রাজনৈতিক একজন সচেতন নাগরিক হিসেবে আমার দায়িত্ব ও কর্তব্য। এই দেশ স্বাধীন হয়েছে ৩০ লাখ শহীদের বিনিময়ে। এই দেশটি রক্ষা করার দায়িত্ব আমাদের। এই দেশের নেতৃত্ব দেয়ার দায়িত্ব আমাদের। দেশ গড়ার দায়িত্বও আমাদের।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here