ইউরোপের প্রথম ‘সৌরবৃক্ষ’

0
348

ম্যাগপাই নিউজ ডেস্ক : বড় বড় চারকোনা পাতাওয়ালা একটি গাছ। এগুলো আসলে সৌর প্যানেল, সূর্যের আলোকে বিদ্যুতে রূপান্তরিত করতে পারে। ফ্রান্সের মধ্যাঞ্চলীয় নোভের শহরে গতকাল সোমবার এই ই-ট্রির উন্মোচন হলো। এটি ইউরোপের প্রথম ‘সৌরবৃক্ষ’ গাছ (ই-ট্রি)।

পথচারীরা এই সৌরবৃক্ষ থেকে সহজেই নিজেদের মুঠোফোনের ব্যাটারি চার্জ করে নিতে পারেন। এই গাছের কাছে এলে ইন্টারনেটের দুনিয়ায় ঢুঁ মারার সুযোগও আছে। আর সেসব কিছু না চাইলে স্রেফ ছায়াটা তো মিলছে।

লোয়া নদীর তীরবর্তী নোভের শহরটি ৩৭ হাজার মানুষের আবাস। সেখানে ইসরায়েলি প্রতিষ্ঠান সোল-লজিকের তৈরি ই-ট্রি প্রযুক্তির প্রয়োগ প্রথমবারের মতো শুরু হলো।

ইসরায়েল ও আফ্রিকার মরু অঞ্চলে সুপরিচিত একাশিয়া গাছের আদলে স্থাপিত ই-ট্রি বিদ্যুৎ ও ইন্টারনেটের পাশাপাশি লোকজনকে পানি এবং রাস্তার আলোর সুবিধাও দিতে পারে। এ রকম গাছের প্রথম নমুনা ২০১৪ সালে ইসরায়েলে উন্মোচন করা হয়েছিল। এক বছর পরে এটি ফরাসি রাজধানী প্যারিসে অনুষ্ঠিত বিশ্ব জলবায়ু সম্মেলনে (কপ ২১) ই-ট্রির সক্রিয় নমুনা প্রদর্শন করা হয়। সেই থেকে এ পর্যন্ত ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের প্রায় ১০টি শহরে এ রকম সৌরবৃক্ষ স্থাপন করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here