ইবির ‘এফ’ ইউনিটের পূন:ভর্তির সাক্ষাৎকার ১৩ মে

0
259

রাশেদুন নবী রাশেদ, ইবি প্রতিনিধি : প্রশ্নপত্র ফাঁসের দায়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ‘এফ’ ইউনিটের পূন:ভর্তি পরীক্ষার মেধা তালিকায় উত্তীর্ণদের সাক্ষাৎকার আগামী ১৩ মে ও অপেক্ষমান তালিকার সাক্ষাৎকার ১৫ মে অনুষ্ঠিত হবে। ১৬ মে ক্লাস শুরু হবে।  বিশ^বিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ মঙ্গলবার বিকেল সাড়ে ৬টায় এ তথ্য নিশ্চিত করেছেন।

এদকিে ‘এফ’ ইউনিটের ভর্তিপরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হওয়ার দায়ে তদন্ত কমিটির তদন্ত সাপেক্ষ বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট ওই ইউনিটে ভর্তি হওয়া ১০০ শিক্ষার্থীর ভর্তি বাতিল করে। ১৬ মার্চ ওই ইউনিটের পুন:রায় ভর্তি পরীক্ষা গ্রহন করে প্রশাসন। এতে ভর্তি হওয়া এক’শ শিক্ষার্থীর মধ্যে ৩৪ জন সহ মোট এক’শ শিক্ষার্থী মেধাতালিকায় স্থান পায়।

অপরদিকে পূর্বে ভর্তি হওয়া ৮৮ শিক্ষার্থী বাদী হয়ে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের সিদ্ধান্তের উপর হাইকোর্টে রিট করে। রিটের প্রেক্ষিতে গত ১৭ এপ্রিল ছয় মাসের জন্য ভর্তি বাতিলের সিদ্ধান্ত স্থগিত ও পূনঃপরীক্ষার নির্দেশ দিয়ে রুল জারি করে হাইকোর্ট।

পুন:ভর্তি পরীক্ষার পরে হাইকোর্ট উভয় পরীক্ষার ফল বিশ্লেষণ করে দুই’শ শিক্ষার্থীকেই ভর্তি করানোর রায় দেয়া হয়। এ রায়ের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন গত ২৪ এপ্রিল সুপ্রিমকোর্টে আপিল করে ।

আপিলের প্রেক্ষিতে ৭ মে রবিবার হাইকোর্টের ওই রায়কে স্থগিত করে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের সিদ্ধান্ত বহাল রেখেছে সুপ্রিম কোর্ট। সুপ্রিমকোর্টের আপিল বিভাগে প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে সাত সদস্যের একটি বেঞ্চ এ রায় ঘোষণা করে ।

হাইকোর্টের রায়কে অবৈধ ঘোষণা করে আগামী সাত দিনের মধ্যে দ্বিতীয় বার ভর্তি পরীক্ষা দেয়া এক’শ শিক্ষার্থীকে ভর্তি করানোর নির্দেশ প্রদান করে।

এব্যাপারে ভিসি প্রফেসর ড. রাশিদ আসকারী জানান, ‘আমরা সুবিচার পেয়েছি। সুপ্রিম কোর্টের নিদের্শে আগামী ১৩ মে সকাল ৯টা থেকে দ্বিতীয়বারে ভর্তি পরীক্ষায় উর্ত্তীর্ণদের মেধা তালিকার ভর্তির সাক্ষাৎকার গ্রহন করা হবে। ১৪ মে তাদের ভর্তি কার্যক্রম শেষ করতে হবে। আর ১৫ মে অপেক্ষমান তালিকার সাক্ষাৎ ও  ওইদিনেই তাদের ভর্তি কার্যক্রম সমাপ্ত করতে হবে। আগামী ১৬ মে থেকে তাদের ক্লাস শুরু হবে।”

এছাড়াও ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্যবিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.iu.ac.bd) থেকে জানা যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here