ইবির বাংলা বিভাগে পরীক্ষার দাবিতে তালা

0
316

ইবি প্রতিনিধি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বাংলা বিভাগে পরীক্ষার দাবিতে শ্রেণীকক্ষে তালা লাগিয়ে দিয়েছে বিভাগের মাস্টার্স ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। মঙ্গলবার সকাল সাড়ে ৮ থেকে ১০টা পর্যন্ত তালা লাগিয়ে বিভাগের সামনে অবস্থান ধর্মঘট পালন করে। পরে বিভাগের সভাপতি প্রফেসর ড. গৌতম কুমার দাস শিক্ষার্থীদের পরীক্ষা নেয়ার দিলে শিক্ষার্থীরা আন্দোলন প্রত্যাহার করে।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানায়, গত বছরের আগষ্ট মাসে অনুষ্ঠিত হয় বিভাগের অনার্স ২০১০-১১ শিক্ষাবর্ষের চতুর্থ বর্ষের চুড়ান্ত পরীক্ষা। এরপর থেকে ছয় মাস পার হলেও মাস্টার্সের ক্লাস শুরু না হওয়ায় পরীক্ষা নেয়নি শিক্ষকরা। অলস সময় পার করে সময় ক্ষেপন করছে বলে শিক্ষার্থীরা বলে অভিযোগ করে।

এদিকে ছয় মাস পরে মাস্টার্সের (২০১৪-১৫ শিক্ষাবর্ষ) ক্লাস শুরু হয়ে গত এক মাস আগে তাদের ক্লাস সাসপেন্ড হলেও এখনো পরীক্ষা শুরু হয়নি।

বিভাগে খোজ নিয়ে জানা গেছে, বিভাগের ২০০৯-১০ শিক্ষাবর্ষের মাস্টার্স (২০১৩-১৪ শিক্ষাবর্ষ) চুড়ান্ত পরীক্ষা শেষে হয়েছে চলতি বছর ১৯ জানুয়ারি। কিন্তু এখনো ওই পরীক্ষার ফলাফল প্রকাশ না হওয়ায় পরের ব্যাচ অর্থাৎ মাস্টার্স ২০১৪-১৫ শিক্ষাবর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না।

আন্দোলনরত কয়েক শিক্ষার্থী জানায় ‘আমরা আন্দোলনে আসার আগে বার বার স্যারদের কাছে পরীক্ষা নেয়ার জন্য অনুরোধ করছি। কিন্তু স্যাররা কোন পদক্ষেপ না নেয়ায় আমরা আন্দোলনে নামতে বাধ্য হয়েছি।’

বিভাগের সভাপতি প্রফেসর ড. গৌতম কুমার দাস বলেন, “শিক্ষার্থীদের সাথে বসেছি। তাদের পরীক্ষার আশ^াস দিলে তারা আন্দোলন প্রত্যাহার করেছে। আমরা বিভাগের পক্ষ থেকে আজকেই দুই পরীক্ষা কমিটির সাথে আলোচনা করে সমস্যার সমাধান করবো।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here