ইভ্যালি গ্রাহকদের টাকা ফেরত দেয়া শুরু

0
151

নিজস্ব প্রতিবেদক : বহুল আলোচিত ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির পেমেন্ট গেটওয়েতে আটকে থাকা টাকা গ্রাহকদের ফেরত দেয়া শুরু করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) থেকে প্রথম ধাপে এক কোটি ৩৬ লাখ টাকা ফেরত দেয়া হচ্ছে। ইভ্যালির চার হাজার ১৪১ জন গ্রাহককে তাদের আটকে থাকা টাকা ফেরত দেয়া হবে।

এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাফিজুর রহমান বলেন, আমরা ইভ্যালির কাছ থেকে তালিকা পেয়েছি। যাচাই-বাছাইও করা হয়েছে।

ইভ্যালির চেয়ারম্যান শামীমা নাসরিন বলেন, বাংলাদেশ ব্যাংকে পাঁচটি গেটওয়েতে ইভ্যালির ২৫ কোটি টাকা আটকে আছে। এ টাকা ছাড় করার জন্য আমরা বাণিজ্য মন্ত্রণালয়ে গ্রাহকদের ছাড় করার তালিকা পাঠিয়েছি। বাণিজ্য মন্ত্রণালয় গেটওয়েতে টাকা ছাড় করার জন্য মন্ত্রণালয়ের কী ধরনের অগ্রগতি হয়েছে, তা আমি বলতে পারবো না।

এর আগে, সম্প্রতি ইভ্যালির পেমেন্ট গেটওয়েতে আটকে থাকা টাকার পরিমাণ এবং গ্রাহক তালিকা চেয়ে চিঠি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের হিসেবে গ্রাহক, মার্চেন্ট ও অন্যান্য সংস্থার কাছে ইভ্যালির সাড়ে ৫০০ কোটি টাকার মতো দেনা রয়েছে।

এক বছরেরও বেশি সময় বন্ধ থাকার পর গত বছরের ২৮ অক্টোবর চালু হয় ইভ্যালি। ‘ধন্যবাদ উৎসবের’ মাধ্যমে ব্যবসায় ফেরে প্রতিষ্ঠানটি। ২০২১ সালের সেপ্টেম্বরে অর্থ আত্মসাতের অভিযোগে ইভ্যালির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ রাসেল এবং তার সহধর্মিণী ও প্রতিষ্ঠানটির চেয়ারম্যান শামীমা নাসরিনকে গ্রেফতার করা হয়। গ্রাহক ঠকানোর একাধিক মামলায় মোহাম্মদ রাসেল এখনো কারাগারে রয়েছেন। তবে তার স্ত্রী শামীমা নাসরিন গত বছরের এপ্রিলে জামিন পাওয়ার পর পুনরায় কোম্পানির চেয়ারম্যান পদে আসীন হন।