ইরানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি যুক্তরাষ্ট্রের

0
230

ম্যাগপাই নিউজ ডেস্ক: মহাকাশে স্যাটেলাইট বহনকারী রকেট পাঠানোর পরই ইরানের বিরুদ্ধে কড়া পদক্ষেপ যুক্তরাষ্ট্রের। ইরানের ৬টি কোম্পানির ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করল যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার ইরানের জাতীয় সংবাদমাধ্যম ঘোষণা করা হয়েছিল, স্যাটেলাইটকে কক্ষপথে রাখতে সক্ষম রকেটের সফল উৎক্ষেপণের কথা। তারপরই চিন্তার ভাঁজ বাড়ে আমেরিকা, ফ্রান্স, জার্মানি এবং ব্রিটেনের কপালে। এই ঘটনা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙঘন করে ব্যালিস্টিক মিসাইল প্রকল্পের বাড়বাড়ন্তেরই সামিল বলে মনে করছে তারা।

শুক্রবার আমেরিকা, ফ্রান্স, জার্মানি এবং ব্রিটেন এক বিবৃতি দিয়ে ইরানকে এ ধরনের আর কোনও পরীক্ষা না করতে বলেছে। মার্কিন সেনেটে ইরান এবং উত্তর কোরিয়ার ওপর নতুন অর্থনৈতিক নিষেধাজ্ঞা চাপানোর সিদ্ধান্ত নেওয়া হয় সর্বসম্মতভাবে। এরপরই স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় আমেরিকার ট্রেজারি অফিস অফ ফরেন অ্যাসেট্স কন্ট্রোল ইরানের ৬টি কোম্পানির ওপর নিষেধাজ্ঞা জারি করে।

মার্কিন ট্রেজারি সচিব স্টিভ নিউচিন বলেন, “ইরানের উস্কানিমূলক আচরণ এবং ব্যালিস্টিক মিসাইলের কার্যকলাপ চালিয়ে যাওয়ার জন্যই এই নিষেধাজ্ঞা চাপানো হয়েছে। ইরানের এই আগ্রাসী মনোভাবের বিরুদ্ধে আমেরিকা সর্বদা পদক্ষেপ করে যাবে। ”

জাতিসংঘের ওয়াশিংটনের প্রতিনিধি নিকি হ্যালি বলেছেন, যতদিন না পর্যন্ত ইরান জাতিসংঘের প্রস্তাব মানবে ততদিন পর্যন্ত এই নিষেধাজ্ঞার ফল ভুগতে হবে ইরানকে।

উল্লেখ্য পরমাণু প্রকল্পে ইরান এবং অন্য রাষ্ট্রগুলি নিয়ে ২০১৫ সালে তৈরি হওয়া চুক্তি বারবার পাল্টানোর চেষ্টা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার ফলেই ওই ৬টি কোম্পানিকে কালো তালিকাভুক্ত করা হল বলে মনে করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here