ইরানের নতুন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি

0
38

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে বিশাল ব্যবধানে জয় পেয়েছেন কট্টরপন্থী ধর্মীয় নেতা ও প্রধান বিচারপতি ইব্রাহিম রাইসি।

নির্বাচনের প্রার্থী মোহসেন রেজায়ী, আব্দুন নাসের হেম্মাতি ও আমির হোসেন কাজিজাদেহ হাশেমি পৃথক বার্তায় বিজয়ী প্রার্থী ইব্রাহিম রাইসিকে অভিনন্দন জানিয়েছেন।

বিদায়ী প্রেসিডেন্ট রুহানিও নির্বাচিত প্রেসিডেন্টকে অভিনন্দন জানিয়েছে। তবে তিনি নির্বাচিত প্রেসিডেন্টের নাম উল্লেখ করেননি।

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে ৪ জন প্রার্থী ছিলেন। এরা হলেন- ইরানের প্রধান বিচারপতি ইব্রাহিম রাইসি (৬০), সাবেক সাংবাদিক ও মধ্যপন্থী নেতা আব্দুন নাসের হেম্মাতি (৬৪), ইরানের গোয়েন্দা বাহিনীর সাবেক প্রধান মোহসেন রেজাই (৬৬) ও রক্ষণশীল ঘরনার চিকিৎসক নেতা আমির হোসেন ঘাজিজাদ্দে হাশেমি (৫০)।

ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এবারের নির্বাচনে দুই কোটি ৮৬ লাখ ভোটার ভোটাধিকার প্রয়োগ করেছেন। ৯০ শতাংশ ভোট গণনার পর দেখা গেছে, ইব্রাহিম রাইসি পেয়েছেন এক কোটি ৭৮ লাখ ভোট (৬২ দশমিক ২৩ শতাংশ), মোহসেন রেজায়ী ৩৩ লাখ (১১ দশমিক ৫৩ শতাংশ), আব্দুন নাসের হেম্মাতি ২৪ লাখ (৮ দশমিক ৩৯ শতাংশ) ও আমির হোসেইন কাজিজাদেহ পেয়েছেন প্রায় দশ লাখ ভোট (৩ দশমিক ৪৯ শতাংশ)।

ইরানের যেকোনো নির্বাচন পরিচালনার দায়িত্ব পালন করে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

উল্লেখ্য, ইব্রাহিম রাইসি ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খোমেনির আস্থাভাজন রাজনীতিবিদ। প্রেসিডেন্ট পদে ইব্রাহিম রায়িসির এই জয়ের ফলে ইরানের রাষ্ট্রীয় কাঠামোর সব সংস্থায় গত দশকের মধ্যে এই প্রথমবারের মতো কট্টরপন্থীরা ক্ষমতাসীন হলো।