ইসলামের প্রথম মসজিদ

0
362

ম্যাগপাই নিউজ ডেক্স : নবী করিম (সা.) হিজরত করে নতুন দেশ বিনির্মাণের সূচনা করতে গিয়ে ২০ সেপ্টেম্বর ৬২২ খ্রিস্টাব্দে মক্কা থেকে মদিনার কুবায় প্রবেশ করেন। যেখানে মুসলমান থাকে সেখানে মসজিদও গড়ে ওঠে। মুসলমানের জীবন হলো মসজিদমুখী। কুবায় অবস্থানকালে রাসুলুল্লাহ (সা.) আলাইহি ওয়াসাল্লাম সর্বপ্রথম মসজিদ নির্মাণের ব্যবস্থা করেন। সেটাই মসজিদে কুবা।

মসজিদে কুবা মক্কা থেকে ৩২০ কিলোমিটার উত্তরে ও মদিনার দক্ষিণ-পশ্চিম কোণে অবস্থিত। মসজিদে নববি থেকে এর দূরত্ব পাঁচ কিলোমিটার। কুবা একটি বিখ্যাত কূপের নাম। সময়ের পরিক্রমায় এ কূপকে কেন্দ্র করে যে জনবসতি গড়ে উঠেছে, তাকেও কুবা বলা হতো। এরই সূত্রে মসজিদের নাম হয়ে যায়- মসজিদে কুবা।

হিজরতের পর এটাই ছিল প্রথম মসজিদ, যার ভিত্তি স্থাপন করেছিলেন স্বয়ং রাসুলুল্লাহ (সা.) আলাইহি ওয়া সাল্লাম নিজ হাতে। ইবনে আবি খাইসামা উল্লেখ করেন যে, রাসুল (সা.) আলাইহি ওয়াসাল্লাম যখন এর ভিত্তি স্থাপন করেন, তখন কিবলার দিকের প্রথম পাথরটি স্বহস্তে স্থাপন করেন। এরপর হজরত আবু বকর (রা.), এরপর হজরত উমর (রা.) পাথর স্থাপন করেন। এরপর সবাই যৌথভাবে নির্মাণকাজ শুরু করেন। এই মসজিদ সম্পর্কে কোরান মজিদে আল্লাহ তায়ালা বলেন, যে মসজিদের ভিত্তি প্রথম দিন থেকেই স্থাপিত হয়েছে তাকওয়ার ওপর, ওটাই তোমার সালাতের জন্য অধিকযোগ্য। সেখানে এমন লোক আছে যারা পবিত্রতা অর্জনকে ভালোবাসে এবং পবিত্রতা অর্জনকারীদের আল্লাহ পছন্দ করেন। (সূরা তাওবা: ১০৮)

প্রথম হিজরির ১২ রবিউল আওয়াল জুমার দিন রাসুলুল্লাহ (সা.) আলাইহি ওয়াসাল্লাম দুপুরের আগে কুবা থেকে রওয়ানা হন। তিনি যখন বনী সালিম বিন আওফের মহল্লায় পৌঁছেন তখন জুমার সময় হয়ে গিয়েছিল। রাসুলুল্লাহ (সা.) আলাইহি ওয়াসাল্লাম একটি খোলা মাঠে আনছার ও মুহাজির সাহাবাদের নিয়ে প্রথম জুমার নামাজ আদায় করেন। নামাজের পর তিনি সমবেত মুসল্লিদের সামনে এক গুরুত্বপূর্ণ ভাষণ দেন। তিনি সেদিন বলেছিলেন, প্রশংসা ও প্রশান্তি শুধু আল্লাহর প্রাপ্য। আমি তার প্রশংসা করি এবং তার সাহায্য চাই। আমি তার পুরস্কার ও হিদায়েত কামনা করি। (রাসুলে রহমত পৃ. ৬২৪)।

মসজিদে কুবার মাধ্যমে যে মসজিদকেন্দ্রিক সমাজ গঠনের অভিযাত্রা শুরু হয়েছিল তা সমগ্র বিশ্বে আজ সমাদৃত। ওই মসজিদের আলোকে পৃথিবীর আনাচে-কানাচে গড়ে উঠেছে আলোকিত এই নামাজের ব্যবস্থাকেন্দ্র মসজিদ। এসব মসজিদ মানুষকে সতত সুন্দরপথে চলার আহ্বান জানায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here