ইয়াবায় ছেয়ে গেছে দেশ: স্বরাষ্ট্রমন্ত্রী

0
462

নিজস্ব প্রতিবেদক : ইয়াবায় দেশ ছেয়ে গেছে বলে সংসদে স্বীকার করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তিনি বলেন, আমাদের সংসদ সদস্যের সাথে আমি একমত।

আমাদের প্রতিবেশী দেশ মিয়ানমার থেকে ইয়াবা এসে দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ছে। এ বিষয়ে আমরা নানা ধরনের পদক্ষেপ নিয়েছি। কিন্তু তারপরও ঠেকানো কঠিন হয়ে পড়েছে। এজন্য মাদক বন্ধে সাধারণ জনগণ, জনপ্রতিনিধি, শিক্ষক, অভিভাবক সবাইকে এগিয়ে আসতে হবে। বাবা-মাকে সচেতন হতে হবে। তা হলে ঐশীর মতো আর কোনো সন্তান বাবা-মাকে হত্যা করতে পারবে না।
সংসদের ১৮তম অধিবেশনে বৃহস্পতিবারের বৈঠকে ৭১ বিধিতে উত্থাপিত নোটিশের জবাবে তিনি এ কথা বলেন। মাদকমুক্ত সমাজ গড়তে কঠোর ব্যবস্থা গ্রহণের দাবিতে ডা. রুস্তম আলী ফরাজী নোটিশে তিনি বলেন, আজ দেশ মাদকের আগ্রাসনে জর্জরিত। প্রতিটি শহরে গ্রামে বাড়িতে ইয়ারা, ফেনসিডিলসহ নানা মাদক দ্রব্য পৌঁছে যাচ্ছে।

ছেলেরা সহজে মাদকাসক্ত হয়ে পড়ছে।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ইয়াবা ঠেকানোর জন্য আমরা বর্ডার লাইন সিল করছি। আমাদের নিরাপত্তা বাহিনী কাজ করছে। আমরা মিয়ানমারের সিমান্তে নজরদারি বাড়িয়েছি। কিন্তু বান্দরবনের একটা দুর্গম এলাকায় আমরা নজরদারি করতে পারি না। সে কারণে প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা সীমানা সড়ক করার চেষ্টা করছি। আধুনিক স্পিড বোর্ড ও জাহাজ ব্যবহার করছি। বর্ডার দিয়ে যাতে কোন মাদক না ঢুকতে পারে সে জন্য তারা নজরদারি বাড়িয়েছি। এ বিষয়ে আমরা মিয়ানমারের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছি। আমাদের মাদক নিয়ন্ত্রণ অধিদফতর মিয়ানমারের সঙ্গে আলোচনা করছে যাতে ইয়াবা না আসে। কিন্তু এখনো সে চুক্তিতে যেতে পারিনি। যে চুক্তিটি আমরা ভারতের সঙ্গে করতে সমর্থ হয়েছি। এক সময় ভারত থেকে ফেনসিডিল আসতো। সীমান্তে কারখানা ছিল। আলোচনার মাধ্যমে সেসব বন্ধ করা হয়েছে। এখন ফেনসিডিল অনেকটা কমে গেছে।

তিনি বলেন, টেকনাফে আমরা মৎস্যজীবীদের বলেছি যাতে তারা নাফ নদীতে না চলাচল করে। এছাড়া কোস্ট গার্ডকে সতর্ক করেছি। তারপরেও এর ভয়াবহতা অনেক, এটা এখন একটা সমস্যা হিসেবে দেখা দিয়েছে। এখানে ঘুরে দাঁড়াতে হবে জনসাধারণকে। আমরা সকল শিক্ষা প্রতিষ্ঠানকে বলেছি এ বিষয়ে যাতে ছাত্র ছাত্রীদের সাথে আলোচনা করেন। আমরা মসজিদে খুতবার সময় মোয়াজ্জেমদের বলেছি, তারা যেন সবাইকে এ বিষয়ে সচেতন করেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জেলে মাদক ব্যবসাযীরা শাস্তি ভোগ করছে। তারা জেলখানায় রয়েছে। আমরা এ বিষয়ে কঠোর অবস্থানে রয়েছি। জেলখানা গুলোতে নজরদারি বাড়িয়েছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here