উইম্বলডন জয়ে ফেদেরারের মহাকাব্যিক রেকর্ড!

0
281

ক্রীড়া ডেস্ক: ইতিহাসের সবচেয়ে সফল টেনিস খেলোয়াড়দের মধ্যে অন্যতম রজার ফেদেরার। গড়লেন এক মহাকাব্যিক ইতিহাস, রেকর্ড সংখ্যক শিরোপা জয়ে দুর্দান্ত ফর্ম শেষ অব্দি ধরে রাখলেন ফেদেরার। ছাড়িয়ে গেলেন উইলিয়াম রেনশ ও পিট স্যাম্প্রাসকেও।

প্রথমবারের মতো উইম্বলডনের ফাইনালে ওঠা মারিন সিলিককে সরাসরি সেটে উড়িয়ে দিয়ে এই প্রতিযোগিতায় সবচেয়ে বেশি অষ্টমবারের মতো চ্যাম্পিয়ন হলেন সুইস তারকা।

রবিবার সেন্টার কোর্টে ২০১৪ সালের ইউএস ওপেন চ্যাম্পিয়ন ক্রোয়েশিয়ার সিলিককে ৬-৩, ৬-১, ৬-৪ গেমে হারান র‌্যাঙ্কিংয়ের পঞ্চম স্থানে থেকে টুর্নামেন্ট শুরু করা ফেদেরার। উন্মুক্ত যুগে সবচেয়ে বেশি বয়সী (৩৫ বছর ১১ মাস ৮ দিন) খেলোয়াড় হিসেবে উইম্বলডন জিতলেন ফেদেরার।

এর আগে উইম্বলডনে সর্বোচ্চ শিরোপা জয়ের রেকর্ড এতদিন যৌথভাবে ছিল উইলিয়াম রেনশ, পিট স্যাম্প্রাস ও ফেদেরারের দখলে। ১৯৮৯ সালে ক্যারিয়ারে সপ্তমবার উইম্বলডন চ্যাম্পিয়ন হয়েছিলেন ব্রিটেনের রেনশ। আর ২০০০ সালে তার রেকর্ড স্পর্শ করেন যুক্তরাষ্ট্রের স্যাম্প্রাস। এবার তাদের ছাড়িয়ে গেলেন ফেদেরার।

উইম্বলডনের ১৪০ বছরের ইতিহাসে ফেদেরার একমাত্র তারকা যিনি আট-আটটি শিরোপা জিতেছেন। পাশাপাশি নিজের সর্বোচ্চ ১৮টি গ্র্যান্ডস্লামের সংখ্যাটা ১৯ এ উন্নীত করলেন। এর আগে ২০০৩, ২০০৪, ২০০৫, ২০০৬, ২০০৭, ২০০৯ ও ২০১২ সালে উইম্বলডন চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছিলেন তিনি। এবার ইউএস ওপেনে ২০তম শিরোপা জয়ে চোখ রাখছেন ফেদেরার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here