উত্তর কোরিয়াকে একাই ‘দেখে নেবে’ যুক্তরাষ্ট্র

0
239

ম্যাগপাই নিউজ ডেক্স : চীন সহযোগিতা করুক বা না করুক যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার পারমাণবিক হুমকি একাই মোকাবেলা করতে পারবে বলে ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাজ্য ভিত্তিক ফিন্যান্সিয়াল টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, ‘চীন যদি উত্তর কোরিয়ার সঙ্গে সমস্যা মোকাবেলায় ব্যবস্থা না নেয় তবে আমরাই ব্যবস্থা নেব।’ খবর বিবিসির।

ট্রাম্প বলেছেন, ‘চীন যদি উত্তর কোরিয়ার সমস্যা সমাধান না করে, তাহলে আমরা করবো। আমি আপনাদের যা বলছি সেটাই শেষ কথা।’

সাফাল্য একাই পেতে পারেন এ বিষয়ে তার কোনো ভাবনা আছে কিনা জানতে চাইলে ট্রাম্প বলেন, ‘পুরোপুরি।’ অর্থাৎ ট্রাম্প নিজের সাফল্যের বিষয়ে পুরোপুরি আশাবাদী।

ফিন্যান্সিয়াল টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে ট্রাম্প আরো জানান, উত্তর কোরিয়ার ওপর চীনের ব্যাপক প্রভাব রয়েছে। চীনকে সিদ্ধান্ত নিতে হবে তারা কি উত্তর কোরিয়ার বিষয়ে আমাদের সহযোগিতা করবে নাকি করবে না। যদি তারা সেটা করে তাহলে চীনের জন্য সেটা খুবই ভালো হবে। আর যদি তারা না করে তাহলে এটা কারো জন্যই ভালো হবে না।

তবে উত্তর কোরিয়াকে মোকাবেলায় কী ধরনের পদক্ষেপ নেবে যুক্তরাষ্ট্র সে বিষয়ে কোনও ইঙ্গিত দেননি প্রেসিডেন্ট ট্রাম্প।

নির্বাচনী প্রচারণার সময় চীন সম্পর্কেও অনেক হুঁশিয়ারি উচ্চারণ করেছিলেন ট্রাম্প। নির্বাচনে জয়ের পর ট্রাম্প প্রশাসনের সঙ্গে চীনের কূটনৈতিক সম্পর্কেও টানপোড়েন দেখা দেয়। তবে শেষ পর্যন্ত বৈঠকে বসতে যাচ্ছেন দুই শক্তিধর দেশের রাষ্ট্রপ্রধান।

চলতি সপ্তাহেই চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাত করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার এ লাগো রিসোর্টে বৃহস্পতিবার সাক্ষাৎ করবেন এ দুই নেতা। তাদের এই বৈঠক উত্তর কোরিয়ার জন্য আরো একটি হুশিয়ারি। শি জিন পিংয়ের সঙ্গে সাক্ষাতের কয়েকদিন আগে উত্তর কোরিয়া ও চীনের ব্যাপারে মন্তব্য করলেন ট্রাম্প।

প্রসঙ্গত, জাতিসংঘের নিষেধাজ্ঞা উপেক্ষা করে বেশ কয়েকবার ক্ষেপণাস্ত্র এবং উচ্চক্ষমতার রকেট ইঞ্জিন পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। মার্চের মাঝামাঝি ও শেষ সময়ে দুটি রকেট ইঞ্জিন পরীক্ষা চালিয়েছে দেশটি। রকেট ইঞ্জিন পরীক্ষার পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন পিয়ংইয়ংকে হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, উত্তর কোরিয়া যদি দক্ষিণ কোরিয়া বা মার্কিন বাহিনীর হুমকির কারণ হয়ে দাঁড়ায় তবে তাদের বিরুদ্ধে যৌথভাবে সামরিক অভিযান চালানো হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here