উত্তর কোরিয়ার পরমাণু কেন্দ্রে বেড়েছে কর্মতৎপরতা

0
178

ম্যাগপাই নিউজ ডেক্স : উত্তর কোরিয়ার পরমাণু পরীক্ষা কেন্দ্রে কর্মতৎপরতা বেড়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্লেষকরা। স্যাটেলাইট থেকে পাওয়া ছবির ভিত্তিতে তারা জানান, উত্তর কোরিয়া তাদের পুনগি-রি পরমাণু কেন্দ্রে কর্মীদের মাধ্যমে বিভিন্ন কার্যক্রম আরো জোরদার করেছে। এতে ধারণা করা হচ্ছে, দেশটি আবারো পারমাণবিক বোমা পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে।

উত্তর কোরিয়ার ৬ষ্ঠ পারমাণবিক পরীক্ষাকে কেন্দ্র করে বর্তমানে কোরীয় উপদ্বীপে তীব্র উত্তেজনা বিরাজ করছে। মনিটরিং গ্রুপ ৩৮ নর্থ জানায়, পর্যবেক্ষকরা গত ২৫ এপ্রিল উত্তর কোরিয়ার পুনগি-রি পরমাণু পরীক্ষা কেন্দ্রের ছবি বিশ্লেষণ করে দেখতে পান কর্মীরা একটি টানেল থেকে পানি বের করে দিচ্ছে।

স্যাটেলাইট ছবিতে আরো দেখা গেছে কেন্দ্রে বেশিরভাগ কর্মীরা কর্মরত। উত্তর কোরিয়া বর্তমানে যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম এমন পারমাণবিক বোমা বহনকারী ক্ষেপণাস্ত্র তৈরির কাজ করছে।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরীয় নেতা কিম জং উনের সাথে সাক্ষাতের আগ্রহ প্রকাশ করেছেন। তবে তিনি বলেছেন, এটি হতে হবে শর্তসাপেক্ষে ও হুমকিমুক্ত অবস্থায়। এছাড়া ওয়াশিংটন বর্তমানে উত্তর কোরিয়াকে চাপে ফেলতে জাতিসংঘের স্থায়ী পরিষদে আলোচনার উদ্যোগ নিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here