‘উৎসবের রাতে’ শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করল পাকিস্তান

0
257

ক্রীড়া ডেস্ক : পাকিস্তানের জন্য উৎসবের রাত। আট বছর পর কোনো শীর্ষ দল আন্তর্জাতিক ক্রিকেট খেলতে পাকিস্তানের মাটিতে পা রাখল। ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কার টিম বাসে সন্ত্রাসী হামলার ঘটনার পর থেকেই ক্রিকেটপাগল দেশটিতে আন্তর্জাতিক ক্রিকেট মাঠে গড়াচ্ছে না। আট বছর পর সেই শ্রীলঙ্কাকে দিয়েই ঘরের মাঠে ক্রিকেট ফেরানোর পথে এগিয়ে গেল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সেই পথচলার শুরুটা দুর্দান্ত করেছে পাকিস্তান। রোববার লাহোরে শ্রীলঙ্কাকে ৩৬ রানে পরাজিত করে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ ৩-০ ব্যবধানে জিতে নিয়েছে সরফরাজ আহমেদের দল।

লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। নির্ধারিত ২০ ওভার শেষে টপ ও মিডলঅর্ডার ব্যাটসম্যানদের দৃঢ়তায় ৩ উইকেট হারিয়ে ১৮০ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ গড়ে পাকিস্তান। জবাবে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ১৪৪ রানে আটকে যায় শ্রীলঙ্কা।

শ্রীলঙ্কার হয়ে দাসুন সানাকা সর্বোচ্চ ৫৪ রান করেন। এছাড়া চতুরঙ্গা ডি সিলভা ২১, সেকুগে প্রসন্ন ১৬ এবং সাচিথ পাথিরানা করেন ১৪ রান।

টি-টোয়েন্টি ক্যারিয়ারে নিজের সেরা বোলিং করা মোহাম্মদ আমির ৪ ওভারের স্পেলে ১৩ রান দিয়ে ৪ উইকেট নেন। এছাড়া ফাহিম আশরাফ দুটি এবং ইমাদ ওয়াসিম, হাসান আলি ও মোহাম্মদ হাফিজ নেন একটি করে উইকেট।

এর আগে চার শীর্ষ ব্যাটসম্যানের দৃঢ়তায় চ্যালেঞ্জিং সংগ্রহ গড়ে পাকিস্তান। পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ৫১ রান করেন শোয়েব মালিক। তার ২৪ বলের ইনিংসটি ৫টি চার ও দুটি ছক্কায় সাজানো। এছাড়া ফখর জামান ৩১, উমর আমিন ৪৫, বাবর আজম ৩৪ এবং ফাহিম আশরাফ ৩ বলে করেন ১৩ রান।

শ্রীলঙ্কার হয়ে একটি করে উইকেট নেন ভিকুম সঞ্জয়, দিলশান মুনারাবিরা ও ইসুরু উদানা।

টসে হেরে ব্যাটিংয়ে নেমে ফখর ও আমিনের মধ্যকার ৫৭ রানের জুটিতে দারুণ সূচনা পায় পাকিস্তান। এরপর দ্বিতীয় উইকেটে আমিন ও বাবর মিলে গড়েন ৩৪ রানের জুটি। মূলত তৃতীয় উইকেটে বাবর ও মালিকের মধ্যকার ৪৫ বলে ৭৫ রানের ঝোড়ো জুটিতে বড় সংগ্রহ গড়তে সক্ষম হয় স্বাগতিকরা।

এক ম্যাচ বাকি থাকতেই তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ ইতোমধ্যেই জিতে নিয়েছিল পাকিস্তান। রোববারের জয়ের ফলে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করার পাশাপাশি টি-টোয়েন্টির র‌্যাঙ্কিংয়ের শীর্ষে জায়গা করে নিয়েছে সরফরাজের দল। এর আগে ওয়ানডে সিরিজে লঙ্কানদের ৫-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করে পাকিস্তান। তারও আগে টেস্ট সিরিজে ০-২ ব্যবধানে হোয়াইটওয়াশ হয় পাকিস্তান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here