এইচএসসিতে পাশের হার ৬৮.৯১% ।। ফল জানার উপায়

0
218

নিজস্ব প্রতিবেদক : উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় সব বোর্ড মিলিয়ে গড় পাশের হার ৬৮ দশমিক ৯১ শতাংশ। মূল্যায়ন পদ্ধতির পরিবর্তনের কারণে এসএসসির মতো এইচএসসি ও সমমানের পরীক্ষায়ও এবার পাসের হার কমেছে। রোববার সকাল ১০টায় রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এ সময় শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানরা শিক্ষামন্ত্রীর সঙ্গে ছিলেন। এরপর সেখানে করা এক সংবাদ সম্মেলনে নাহিদ জানান, এবার ১০টি শিক্ষা বোর্ডের গড় পাশের হার ৬৮ দশমিক ১০ শতাংশ।

এদিকে দুপুর একটায় শিক্ষা মন্ত্রণালয়ে অপর এক সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত জানানো হবে। এর পরপরই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ফল প্রকাশ করা হবে। এছাড়া শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট (http://www.educationboard.gov.bd) ও মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমেও ফল জানা যাবে। ২৪ থেকে ৩০ জুলাই পর্যন্ত আগের মতো নির্ধারিত পদ্ধতিতে টেলিটক থেকে ফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করা যাবে।

এবারও কোনো শিক্ষা বোর্ড থেকে ফলাফলের হার্ডকপি সরবারহ করা হবে না। সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার ই-মেইলে কেন্দ্র ও প্রতিষ্ঠানের ফলাফলের সফট কপি সরবরাহ করা হবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে প্রয়োজনে সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার দফতর থেকে ফলের হার্ডকপি সংগ্রহ করতে পারবে।

শিক্ষা প্রতিষ্ঠানগুলো নিজেদের ইআইআইএন ব্যবহার করে শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট ছাড়াও সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে ফলের কপি ডাউনলোড করতে পারবে।

এসএমএসের মাধ্যমে ফল জানতে:

যে কোনো মোবাইল ফোনের ম্যাসেজ অপশনে গিয়ে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেওয়া হবে।

আলিমের ফল জানতে Alim লিখে স্পেস দিয়ে Mad লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল চলে আসবে।

এছাড়া এইচএসসি ভোকেশনালের ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানা যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here