একুশের প্রথম প্রহরে যশোর কেন্দ্রীয় শহীদ মিনারে মানুষের ঢল, বিনম্র শ্রদ্ধা নিবেদন

0
499

ডি এইচ দিলসান : একুশে ফেব্রুয়ারি প্রথম প্রহরে যশোরের কেন্দ্রীয় শহীদ মিনার সরকারি এমএম কলেজে মানুষের ঢল নামে। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ সমাবেত হন এমএম কলেজ প্রাঙ্গণে।

রাত ১২টা ১ মিনিটে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পার্ঘ অর্পণ করেন জেলা প্রশাসক ড. হুমায়ুন কবিরের নেতৃত্বে জেলা প্রশাসন, যশোর পুলিশ সুপার আনিসুর রহমানের নেতৃত্বে জেলা প্রলিশ, সরকারি এমএম কলেজের অধ্যক্ষ প্রফেসর মিজানুর রহমান, পৌর মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু, জেলা ছাত্রলীগের সম্পাদক আনোয়ার হোসেন বিপুল,

যশোর প্রেসক্লাবের সভাপতি জাহিদ হাসান টুকুন, সম্পাদক তেীহিদুর রহমান, যশোর সাংবাদিক ইউনিয়নের সভাপতি সাজেদ রহমান, সম্পাদক হাবিবুর রহমান মিলন, ও সাংবাদিক ইউনিয়ন যশোরের সভাপতি নূর ইসলামের নেতৃত্বে সাংবাদিকরা শ্রদ্ধার্ঘ অর্পণ করেন।

এছাড়াও জেলা যুবলীগ, ছাত্রলীগ,মহিলা লীগ, জাসদ, বাসদ, যুবদল, ছাত্রদলসহ সামাজিক সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পার্ঘ অর্পণ করা হয়।

উল্লেখ্য একুশে ফেব্রুয়ারি বাংলাদেশের জনগণের গৌরবোজ্জ্বল একটি দিন। এটি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবেও সুপরিচিত। বাঙালি জনগণের ভাষা আন্দোলনের মর্মন্তুদ ও গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত একটি দিন হিসেবে চিহ্নিত হয়ে আছে। ১৯৫২ সালের এই দিনে (৮ ফাল্গুন, ১৩৫৮) বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশের গুলিবর্ষণে কয়েকজন তরুণ শহীদ হন। তাই এ দিনটি শহীদ দিবস হিসেবে চিহ্নিত হয়ে আছে।

২০১০ খ্রিস্টাব্দে জাতিসংঘ কর্তৃক গৃহীত সিদ্ধান্ত মোতাবেক প্রতিবছর একুশে ফেব্রুয়ারি বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়।

 

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here