এপ্রিলে দাবদাহ ও ঘূর্ণিঝড়ের পূর্বাভাস, মার্চে অতিবৃষ্টি

0
464

নিজস্ব প্রতিবেদক : গত মার্চে সারাদেশে স্বাভাবিকের চেয়ে দেড়গুণের বেশি বৃষ্টিপাত হয়েছে। চলতি চৈত্রের প্রথমভাগে গরমের তেমন তীব্রতা না থাকলেও উল্টো বৃষ্টি হয়েছে অন্যান্য বছরের চেয়ে বেশি। চলতি এপ্রিলে দাবদাহ এবং ঘূর্ণিঝড়ের পূর্বাভাস রয়েছে। দেশের উত্তর ও মধ্যাঞ্চলের জেলাগুলোতে কালবৈশাখী হওয়ার শঙ্কাও রয়েছে।
গত রবিবার আবহাওয়া অধিদপ্তরের বিশেষজ্ঞ কমিটির বৈঠকের পর্যালোচনায় এ তথ্য ও পূর্বাভাস জানানো হয়। দীর্ঘমেয়াদী পূর্বাভাস প্রদানের জন্য গঠিত এ কমিটি জানায়, এ মাসে বঙ্গোপসাগরে একটি কিংবা দুইটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এরমধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এপ্রিল মাসে দেশের উত্তর থেকে মধ্যাঞ্চল পর্যন্ত ২-৩ দিন বজ্রসহ মাঝারি/তীব্র কালবৈশাখী/বজ্র-ঝড় ও দেশের অন্যান্য জায়গায় ৪-৫ দিন হাল্কা/ মাঝারি কালবৈশাখী/বজ্র-ঝড় হতে পারে।

এ সময় দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ (৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি) এবং অন্যত্র ১-২টি মৃদু (৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াস)/মাঝারি (৩৮-৪০ ডিগ্রি সেলসিয়াস) তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ এপ্রিলের পূর্বাভাস জানিয়ে বলেন, দেশের উত্তর-পূর্বাংশে ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে। এর ফলে এপ্রিলে দেশের নদ-নদীর প্রবাহ স্বাভাবিক থাকবে। তবে দেশের উত্তর-পূর্বাঞ্চলে পাহাড়ি ঢলের কারণে আকস্মিক বন্যার সম্ভাবনা রয়েছে। এ মাসে রোদ্রময় সময় উজ্জ্বল সূর্য কিরণকাল পৌনে ৭ থেকে ৮ ঘণ্টা থাকতে পারে।

চলতি এপ্রিলে ঢাকা ও ময়মনসিংহে ৭ থেকে ১০ দিন, চট্টগ্রাম ও বরিশালে ৬ থেকে ৯ দিন, সিলেটে ১২ থেকে ১৫ দিন, রাজশাহী, রংপুর ও খুলনায় ৪ থেকে ৮ দিন বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এদিকে গত মার্চে সারাদেশে স্বাভাবিকের চেয়ে ১৫২ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়।

গতকাল সোমবার দেশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল সিলেটে ১৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয় ৭১ মিলিমিটার। রাজধানী ঢাকায় গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ ডিগ্রি সেলসিয়াস। দিনে গরমে জনজীবনে কিছুটা অস্বস্তি তৈরি হওয়ার পর সন্ধ্যায় ঝড়সহ বৃষ্টির কারণে কর্মস্থল ও অফিসফেরত মানুষ দুর্ভোগে পড়ে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ মঙ্গলবার সিলেট ও ময়মনসিংহ বিভাগের অধিকাংশ জায়গায়, রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here