এবার আইন মেনেই নিষেধাজ্ঞা জারির পরিকল্পনায় ট্রাম্প

0
433

ম্যাগপাই নিউজ ডেক্স : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আদালতের রায়কে মেনে নিয়েছেন। তবে সাতটি মুসলিম দেশের নাগরিকদের এবং শরণার্থীদের আমেরিকা প্রবেশে নিষেধাজ্ঞা জারির পরিকল্পনা থেকে পিছিয়ে আসবেন না বলেই জানিয়েছেন। সাতটি মুসলিম দেশের নাগরিকদের এবং শরণার্থীদের আমেরিকা প্রবেশে ফের নিষেধাজ্ঞা জারিতে এবার অন্য পথে চলেছেন ডোনাল্ড ট্রাম্প। । তাই এবার তিনি আইন মেনেই তার পরবর্তী পদক্ষেপ নিতে চলেছেন। খবর আনন্দবাজারের।

ট্রাম্প প্রশাসনের জারি করা নিষেধাজ্ঞার যে অংশগুলিকে সংবিধান বিরোধী বলে আখ্যা দিয়েছিল আদালত, শুধু সেই অংশগুলিকে সংশোধন করে আবার নতুন করে নিষেধাজ্ঞা বলবৎ করার প্রস্তুতি শুরু হয়েছে। বৃহস্পতিবার এক সাংবাদিক বৈঠকে আদালতের তীব্র সমালোচনার পর ট্রাম্প নিজেই তাঁর এই নতুন পরিকল্পনার কথা জানিয়েছেন।

কিন্তু সংশোধিত নিষেধাজ্ঞায় কী কী পরিবর্তন করা হবে তা এখনও খোলসা করেনি মার্কিন প্রশাসন। তবে হোয়াইট হাউস সূত্রের খবর, আগামী সপ্তাহের মধ্যেই এই নতুন সংশোধিত নিষেধাজ্ঞা ঘোষিত হতে চলেছে।

জানুয়ারির ২৭ তারিখে সাতটি মুসলিম দেশের নাগরিকদের এবং শরণার্থীদের আমেরিকা প্রবেশের উপর ট্রাম্প নিষেধাজ্ঞা জারি করেন। কয়েকদিন পরেই দেশটির ফেডারেল কোর্ট তাতে স্থগিতাদেশ দেয়। শেষমেশ আদালত ট্রাম্পের জারি করা নিষেধাজ্ঞা বাতিলই করে দেয়। সেই সঙ্গে ট্রাম্পের নির্দেশকে সংবিধান বিরোধী আখ্যা দেয় আদালত।

সন্ত্রাসবাদীর যুক্তি দিয়ে যে সাতটি দেশের নাগরিকদের এবং শরণার্থীদের আমেরিকা-প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছিলেন ট্রাম্প, সেই সব দেশের বিরুদ্ধে সন্ত্রাস ছড়ানোর কোনও সুনির্দিষ্ট তথ্য-প্রমাণ আদৌ রয়েছে কি না-তা জানতে চায় আদালত। কিন্তু ট্রাম্প প্রশাসন উপযুক্ত তথ্য-প্রমাণ দিতে পারেনি। ফলে ট্রাম্পের জারি করা নিষেধাজ্ঞাকে আদালত আর বৈধতা দেয়নি আদালত।

ট্রাম্প-প্রশাসন থেকে নিষেধাজ্ঞায় স্থগিতাদেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যাওয়ার যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, তাও বাতিল করে দেওয়া হয়েছে। কূটনীতিক মহলের একাংশের মতে, মার্কিন এই প্রেসিডেন্টকে ঘিরে বিতর্ক কিছু কম নয়। তার উপর প্রেসিডেন্ট হওয়ার পর তার এই নিষেধাজ্ঞায় আমেরিকা জুড়ে তোলপাড় শুরু হয়েছে। বিক্ষোভ, আন্দোলনের মুখে পড়তে হচ্ছে তাকে। তাই পরিস্থিতি থিতু করতেই তিনি নতুন পথে হাঁটতে শুরু করলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here