এবার জাতীয় নিরাপত্তা ইস্যুতে ক্ষমতা হারাচ্ছেন ট্রাম্প

0
208

ম্যাগপাই নিউজ ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ছোট-বড় সব ক্ষেত্রেই নিজের ক্ষমতা হারাতে শুরু করেছেন। এবার জাতীয় নিরাপত্তা ইস্যুতেও প্রেসিডেন্ট ট্রাম্পের ক্ষমতা কেড়ে নিচ্ছে কংগ্রেস।

জানা গেছে, বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে হোয়াইট হাউসের ক্ষমতা কমিয়ে আনতে শুরু করেছে কংগ্রেস। শুধু তাই নয়, রাশিয়া ইস্যু থেকে শুরু করে পেন্টাগনের বাজেট পর্যন্ত এবং এর পাশাপাশি কিছু কিছু ক্ষেত্রে জাতীয় নিরাপত্তা এবং পররাষ্ট্রনীতিতেও ট্রাম্প প্রশাসনকে উপেক্ষা করছে কংগ্রেস।

এর আগে রাশিয়া সম্পর্কে মন্তব্য করেছিলেন ট্রাম্প। বেশ সতর্ক অবস্থানে থেকেই তিনি এই মন্তব্য করেন। সেসময় সিনেট রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা এনেছিল। ফলে যে কোনো প্রশাসনিক কার্যক্রম পর্যালোচনা করার অর্জন করে কংগ্রেস। সেই সঙ্গে ক্রেমলিনের ওপর নিষেধাজ্ঞা আরোপেরও ক্ষমতা পায় তারা।

চলতি সপ্তাহেই ২০০১ সালের সামরিক বাহিনীর একটি সংশোধনী বিল বাতিলের পক্ষে অনুমোদন দিয়েছে। আকস্মিক একটি নির্বাচনে হাউস প্যানেল এই অনুমোদন দেয়। এর ফলে সিরিয়া, ইরাক এবং আফগানিস্তানে বৈধ কর্তৃত্ব পাচ্ছে মার্কিন সেনাবাহিনী।

জাতীয় নিরাপত্তা বিশ্লেষক মিয়েকে ইয়োইয়াং বলেছেন, আমি মনে করি কংগ্রেসে রিপাবলিকান সদস্যদের অবনতি হয়েছে। তারা হোয়াইট হাউসে যোগ্য নেতৃত্ব দিতে পারছেন না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here