এবার মশা নিধনে ড্রেনে ছাড়া হচ্ছে ১৫ লাখ পোনা

0
517

নিজস্ব প্রতিবেদক: প্রাকৃতিক উপায়ে মশাবাহিত চিকুনগুনিয়া ও ডেঙ্গু রোগ প্রতিরোধে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) পয়োনিষ্কাশনের ৪৫০ কিলোমিটার ড্রেনে গাপ্পি মাছ ছাড়া হচ্ছে। গাপ্পি মাছ প্রকল্পের ৪৫০ কিলোমিটার ড্রেনের জন্য প্রয়োজন হবে ১৫ লাখ পোনা।

একটি গাপ্পি মাছ দিনে ৫০টি মশার লার্ভা খেতে সক্ষম। ডিএসসিসির মেয়র মোহাম্মদ সাঈদ খোকন এসব তথ্য জানিয়ে বলেন, গাপ্পি মাছ প্রকল্পের কার্মসূচি অব্যাহত থাকবে। তিনি বলেন, চিকুনগুনিয়া ও ডেঙ্গু প্রতিরোধ করতে হলে গণসচেতনতা এবং সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন।
চিকুনগুনিয়া ও ডেঙ্গু রোগ প্রতিরোধে সচেতনতা বাড়াতে রাজধানীর স্টামফোর্ড ইউনিভার্সিটির সিদ্ধেশ্বরী ক্যাম্পাস মিলনায়তনে আয়োজিত সেমিনারে গতকাল সোমবার প্রধান অতিথির বক্তৃতায় সাঈদ খোকন এ তথ্য দেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কাবিরুল বাশার এবং জাতীয় রোগতত্ত্ব নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা তৌহিদ উদ্দিন আহম্মেদ সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

মেয়র সাঈদ খোকন বলেন, সরকারিভাবে এপ্রিল থেকে জুন পর্যন্ত পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে চিকুনগুনিয়ায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ৫১৬ জন। চিকিৎসক ও স্বাস্থ্যসেবাকর্মী এবং সিটি করপোরেশনের কর্মীরা চিকুনগুনিয়া প্রতিরোধে সমপ্রতি সামাজিক সচেতনতামূলক ক্যাম্পেইনও শুরু করেছেন। রেডিও, টেলিভিশন, পত্রিকাসহ ফেসবুকে এ ব্যাপারে সচেতনতামূলক প্রচারণা চালানো হয়।

অনুষ্ঠান শেষে মেয়র সাঈদ খোকন ইউনিভার্সিটির জলাশয়ে গাপ্পি মাছের পোনা অবমুক্ত করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here