এবার মোঘল গার্ডেনের নাম বদলে ‘অমৃত উদ্যান’ দিল মোদি সরকার

0
104

অনলাইন ডেস্ক : ভারতের রাষ্ট্রপতি ভবনের মোঘল গার্ডেনের নাম বদল। শনিবার কেন্দ্রীয় সরকার মোঘল গার্ডেনের নতুন নাম দিল ‘অমৃত উদ্যান’।

স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে ‘অমৃত মহোৎসব’ পালন করছে মোদি সরকার। সেই সূত্রেই মোঘল গার্ডেনের নতুন নামকরণ।

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর ডেপুটি প্রেস সচিব নবিকা গুপ্ত বলেন, স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে ‘আজাদি কা অমৃত মহোৎসব’ পালন করা হচ্ছে। তার সঙ্গে মিলিয়েই দ্রৌপদী মুর্মু রাষ্ট্রপতি ভবনের বাগানকে অমৃত উদ্যান নাম দিলেন।’’
আগামীকাল রবিবার এই অমৃত উদ্যানের উদ্বোধন করবেন রাষ্ট্রপতি দ্রৌপদী। আগামী ৩১ জানুয়ারি থেকে ২৬ মার্চ-এই দু’মাস জনসাধারণের প্রবেশের জন্য খোলা থাকে রাষ্ট্রপতি ভবনের বাগান। সেই সময় বাগানে মৌসুমি ফুল ফোটে। তা দেখতে ভিড় জমান বহু মানুষ।

নবিকা গুপ্ত জানিয়েছেন, দু’মাস জনসাধারণের জন্য এই বাগান খোলা থাকবে। পাশাপাশি বিশেষ কিছু মানুষ যাতে সারা বছর এই বাগান দেখতে আসতে পারেন, সেই নিয়েও পরিকল্পনা করছে সরকার। বিশেষ ভাবে সক্ষম এবং কৃষকদের এই সুযোগ দেওয়ার কথা ভাবছে সরকার।

১৫ একর জমির উপর রয়েছে এই বাগান। কাশ্মীরের মোঘল গার্ডেন, তাজমহলের সামনে বাগান থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি করা হয়েছে। প্রাচীন ভারত এবং পারস্যের ছবিগুলিতে যেমন বাগান দেখা যেত, তারও প্রভাব রয়েছে এই বাগানে। বিভিন্ন আকারের বাগান রয়েছে রাষ্ট্রপতি ভবন চত্বরে। কোনওটি আয়তাকার, কোনওটি গোল। সব মিলিয়েই নাম মোঘল গার্ডেন। যার বর্তমান নাম অমৃত উদ্যান।

রাষ্ট্রপতি ভবনের ওয়েবসাইটে যদিও অমৃত উদ্যানের পাশাপাশি পুরনো নাম মোঘল গার্ডেনও উল্লেখ করা রয়েছে।

ওয়েবসাইটে আরও বলা হয়েছে, ‘এতদিন প্রতি বছর ফেব্রুয়ারি এবং মার্চে উদ্যান উৎসবের সময় জনসাধারণের জন্য খোলা হতো এই বাগান। এখন জনসাধারণের জন্য আগস্ট থেকে মার্চ পর্যন্ত খোলা থাকবে এই বাগান।’

এর আগে বহু ইমারত, রাস্তা, স্টেশন এমনকি শহরের নাম বদলেছে মোদি সরকার। সেগুলির পুরনো নামের সঙ্গে জড়িয়ে ছিল মোঘল জমানা। উত্তরপ্রদেশের মোঘলসরাই স্টেশনের নাম বদলে হয়েছে দীনদয়াল উপাধ্যায়। দিল্লির রাজপথের নাম হয়েছে কর্তব্যপথ। ইলাহাবাদের নাম হয়েছে প্রয়াগরাজ।

সূত্র : আনন্দবাজার ও এনডিটিভি।