এলো করোনা ‘ওষুধ’, শরীরে ঢুকেই গিলে ফেলবে ভাইরাস: দাবি চীনের

0
460

অনলাইন ডেস্ক : গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে প্রথম করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। এরপরই বিশ্বের বিভিন্ন প্রান্তে প্রাণঘাতী এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়ে। ইতোমধ্যে এ ভাইরাস বিশ্বের অন্তত ১৯৯ টি দেশে ছড়িয়ে পড়েছে।

করোনাভাইরাসে বিপর্যস্ত হয়ে পড়েছে পুরো বিশ্ব। এ ভাইরাসে বিশ্বব্যাপী এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৩৯,০৭৪ জনের এবং আক্রান্ত হয়েছেন ৮,০৪,০৭৩ জন। এতো মানুষের প্রাণহানি হলেও এখন পর্যন্ত করোনার প্রতিষেধক আবিষ্কার হয়নি।
এদিকে, করোনা মোকাবেলায় চীন বানালো বিশেষ ন্যানোম্যাটেরিয়াল। যা শরীরে ঢুকে মুহূর্তের মধ্যেই গিলে খেয়ে শেষ করে ফেলবে করোনাভাইরাসকে। এমনটাই দাবি করেছেন চীনা বিজ্ঞানীরা।

চীনের সরকারি মিডিয়া গ্লোবাল টাইমসের এক টুইটে নতুন করে আশার আলো পেয়েছে গোটা বিশ্ব। এতে বলা হয়েছে, করোনাভাইরাস মোকাবেলার জন্য হাতিয়ার প্রস্তুত। চীনা গবেষকদের দাবি, এই ওষুধ প্রয়োগ করে ৯৬.৫-৯৯.৯ শতাংশ সাফল্য পাওয়া গেছে।

করোনাভাইরাসকে মোকাবেলার জন্য গবেষকেরা একরকম ন্যানোমেটেরিয়াল বানিয়েছেন যা শরীরে প্রবেশ করে করোনা ভাইরাস শুষে নেয় এবং এরপর তাকে ৯৯.৯ শতাংশ পর্যন্ত নিষ্ক্রিয় করে ফেলে।

বৈজ্ঞানিকরা একে ভ্যাকসিন বা ওষুধ বলতে রাজি নন। তাদের মতে, এটি একটি জৈব অস্ত্র যাকে করোনার সঙ্গে লড়াইয়ের জন্যই তৈরি করা হয়েছে। ন্যানোমেটেরিয়াল হেলথকেয়ার ছাড়াও পেন্টস, ফিল্টার, ইনসুলেশন এবং লুব্রিকেট করার কাজেও ব্যবহার করা হয়। করোনা ভাইরাসকে মোকাবিলার ক্ষেত্রে এটা দেহে প্রবেশের পর শরীরের বাকি এনজাইমগুলোর মতোই কাজ করে। আর এতেই আসে সাফল্য।