কক্সবাজারে মেরিন ড্রাইভ সড়ক উদ্বোধন

0
346

ম্যাগপাই নিউজ ডেক্স : কক্সবাজার থেকে টেকনাফ পর্যন্ত সাগর তীর ধরে নির্মিত ৮০ কিলোমিটার দীর্ঘ সড়ক মেরিন ড্রাইভ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পযটক আকর্ষণের জন্য নির্মিত এ সড়কের একপাশে রয়েছে বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত, অন্যপাশে পাহাড়ের সারি।

শনিবার কক্সবাজার সফরে গিয়ে বেলা সাড়ে ১১টার দিকে সড়কটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এর আগে বেলা ১০টায় তিনি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সুপরিসর বোয়িং বিমানে করে কক্সবাজার যান। তার এই সফরের মধ্য দিয়ে পর্যটন নগরীতে বড় উড়োজাহাজ চলাচল শুরু হলো।

কক্সবাজারে পৌঁছে খানিকক্ষণ বিশ্রামের পর প্রধানমন্ত্রী যান মেরিন ড্রাইভ সড়ক উদ্বোধনের জন্য। সেখানে সড়কের ফলক উন্মোচনের পর পর মোনাজাত করা হয়। এরপর স্থানীয় নৃগোষ্ঠীর সংক্ষিপ্ত সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন প্রধানমন্ত্রী। এরপর তিনি উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন।

এক হাজার কোটি টাকারও বেশি ব্যয়ে তিন ধাপে এই নির্মান কাজ শেষ হয়েছে। সড়ক বিভাগের তত্ত্বাবধানে বাংলাদেশ সেনাবাহিনী এই নির্মাণ কাজ পরিচালনা করে।

১৯৯৬ সালে সেনাবাহিনী এই সড়ক নির্মাণ শুরু করে। কিন্তু নানা জটিলতা, বিশেষ করে উত্তাল সমুদ্রের ভাঙনের কারণে বারবার ব্যাঘাত ঘটে প্রকল্পের। ১৯৯৫ সালে একবার সড়কের একটি অংশ পুরোপুরি সাগরে বিলীন হয়ে যায়। এরপর সমুদ্র শাসন করতে হয়েছে। সড়কটি নির্মাণ করতে গিয়ে পাহাড় ধসে সেনাবাহিনীর ছয় জন কর্মী নিহতও হয়েছেন সড়কটি নির্মাণ করতে গিয়ে। তারপরও প্রধানমন্ত্রীর বিশেষ উৎসাহ এবং সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং বিভাগ নানা চ্যালেঞ্জ মোকাবেলায় কাজ শেষ করতে পেরেছে নির্ধারিত সময়ের আগেই। সড়কের পাশে সব মিলিয়ে ১১ লক্ষ গাছও রোপন করা হয়েছে।

এই সড়কটি চালু হওয়ায় একদিকে যেমন স্থানীয় বাসিন্দাদের যাতায়াতে দুর্ভোগ কমবে ঠিক তেমনি একদিকে সাগর আর অন্যদিকে পাহাড়ের মাঝখানের এই সড়ক দেশি-বিদেশি পর্যটকদের কাছে এই সড়ক নিয়ে আসবে অন্য এক সম্ভাবনা।

এই সফরে মেরিন ড্রাইভ সড়ক উদ্বোধন ছাড়াও আরও ১৫টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপনের কথা রয়েছে। এরপর বিকাল ৩টায় জেলা আওয়ামী লীগ আয়োজিত জনসভায় অংশগ্রহণ করবেন দলটির প্রধান শেখ হাসিনা।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, স্থানীয় সংসদ সদস্য, প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা ও সড়ক নির্মাণকারী সংস্থা সেনাবাহিনীর প্রধান আবু বেলাল মোহাম্মদ শফিউল হকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here