কঙ্গোয় ফের ছড়িয়ে পড়েছে ইবোলা

0
234

ম্যাগপাই নিউজ ডেস্ক : কঙ্গো প্রজাতন্ত্রে ইবোলা ভাইরাসে আক্রান্ত হয়ে তিনজনের মৃত্যুতে সে দেশে এ ভাইরাস ছড়িয়ে পড়ার ঘোষণা দিয়েছে সরকার। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইবোলার কারণে একটি মৃত্যু নিশ্চিত করেছে এবং অন্য দু’টি মৃত্যুর খবর অনুসন্ধানের পর বেরিয়ে আসে এ বছরের এপ্রিলের শেষের দিকে। খবর আল জাজিরার। এর আগে ২০১৪ সালে কঙ্গোতে ইবোলা সংক্রমণ দেখা দেয়।

কঙ্গো প্রজাতন্ত্রের বাস-উয়েলে প্রদেশের ৯ জন হেরেমোজিক জ্বরে আক্রান্তদের পরীক্ষা করে তাদের শরীরে ইবোলার উপস্থিতি পাওয়া গেছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্যটি নিশ্চিত করে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্থানীয় প্রতিনিধি ড. আলারানগার ইয়োকুইদে জানান, শনিবার লিকাতি এলাকায় বিশেষজ্ঞদের প্রথম দল এসে পৌঁছাবেন। কঙ্গো প্রজাতন্ত্রের রাজধানী কিনসাসা থেকে এটি ১৩০০ কিলোমিটার দূরে অবস্থিত।

বিশ্ব স্বাস্থ্য সেবা থেকে জানানো হয়, ৯ জন আক্রান্ত মানুষের মধ্যে তিনজনের মৃত্যু হয়েছে। যদি খুব দ্রুত এর প্রতিকার না নেওয়া হয় তবে এটি মানুষের মধ্যে ছড়িয়ে পড়বে। এ ভাইরাসে আক্রান্ত রোগীর ৯০ শতাংশেরই বাঁচার সম্ভাবনা থাকে না।

শিম্পাঞ্জি, বানর, গরিলা বা বাদুড়ের রক্ত এবং ইবোলা আক্রান্ত অঙ্গের সংস্পর্শে এ ভাইরাস ছড়িয়ে পড়ে। মানুষ থেকে মানুষে এটি সংস্পর্শে আসলে ছড়িয়ে যায়। ভীষণ ছোঁয়াচে এ রোগ। ইবোলা ভাইরাসে আক্রান্তদের জ্বর ও প্রচণ্ড মাথাব্যথা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here