করোনার মৃত্যু উপত্যকা যুক্তরাষ্ট্র একদিনে ৪১বার টর্নেডোর আঘাত, ৩৩ প্রাণহানি

0
305

আন্তর্জাতিক ডেস্ক: একদিকে নভেল করোনাভাইরাসের হানায় মৃত্যু উপত্যকায় পরিণত হয়েছে গোটা যুক্তরাষ্ট্র, তার মধ্যেই দেশটির দক্ষিণাঞ্চলে তাণ্ডব চালিয়েছে শক্তিশালী টর্নেডো। এতে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৩৩ জন, বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছেন ১০ লাখেরও বেশি মানুষ।

গত রবিবার দিনের শুরু থেকেই মধ্য টেক্সাসে আঘাত হানতে শুরু করে টর্নেডো। সেখানে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়ে এটি একে একে লুইজিয়ানা, আরাকানসাস, মিসিসিপি, টেনেসি, আলাবামা, জর্জিয়া ও ক্যারোলিনার ওপর দিয়ে যায়। এর আঘাতে শুধু মিসিসিপি অঙ্গরাজ্যেই প্রাণ হারিয়েছেন ১১ জন। এছাড়া দক্ষিণ ক্যারোলিনায় মারা গেছেন নয়জন। সেখানে ঝড়ের আঘাতে উপড়ে পড়েছে অসংখ্য গাছপালা।

মিসিসিপি, লুইজিয়ানা, আলাবামার গভর্নরেরা অঙ্গরাজ্যগুলোতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। গত ২৪ ঘণ্টায় এ অঞ্চলে অন্তত ৪১বার টর্নেডো আঘাত হেনেছে বলে জানা গেছে।

সোমবার সকালেও উত্তর ফ্লোরিডা, ভার্জিনিয়া ও ক্যারোলিনায় বেশ কয়েকবার ঝড়-বজ্রঝড় আঘাত হেনেছে। নিউ জার্সি থেকে ফ্লোরিডায় ব্যাপক ঝড় ও নিউ ইংল্যান্ডে ভারী বর্ষণ অব্যাহত থাকায় মারাত্মক ঝুঁকিতে রয়েছেন এ অঞ্চলের অন্তত চার কোটি মানুষ। এছাড়া মিসিসিপি নদীর তীরবর্তী ১৬ কোটি বাসিন্দাকেও সতর্ক থাকতে বলা হয়েছে।

করোনার হানায় বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি বিপর্যস্ত যুক্তরাষ্ট্র। এ পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৮১ হাজার ৯১৮ জন, মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৩ হাজার ৬০৮। এই মহামারির কারণে ইতিহাসে প্রথমবার একসঙ্গে যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যেই বিপর্যয় ঘোষণা করা হয়েছে।

সূত্র: এনবিসি নিউজ