করোনা: পশ্চিমবঙ্গে হিন্দু-মুসলিম সংঘর্ষ

0
318

ম্যাগপাই নিউজ ডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গে করোনাভাইরাস সংক্রান্ত বিষয় নিয়ে সাম্প্রদায়িক সহিংসতার ঘটনা ঘটেছে। করোনাভাইরাস পরীক্ষা এবং লোকজনকে কোয়ারেন্টিনে নিয়ে যাওয়াকে কেন্দ্র করে হুগলীতে হিন্দু ও মুসলমান উভয় সম্প্রদায়ের দোকান, বাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ আর বোমাবাজি হয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, রোববার প্রথম উত্তেজনা তৈরি হলেও পুলিশ বেশ কয়েকজনকে গ্রেপ্তার করার পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছিল। কিন্তু মঙ্গলবার দুপুর থেকে নতুন করে সংঘর্ষ ছড়িয়ে পড়ে। এখনও পর্যন্ত মোট ১১২ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

স্থানীয় সূত্রগুলো বলছে, কয়েকদিন আগে করোনাভাইরাস পরীক্ষার একটি শিবির করা হয়েছিল তেলেনিপাড়া এলাকায়। পরীক্ষায় প্রথমে একজন আর তারপরে আরও কজনের পজিটিভ রিপোর্ট আসে। ঘটনাচক্রে তারা সবাই মুসলমান।

একজন স্থানীয় বাসিন্দা বলছিলেন, ক্যাম্পটা মুসলমান প্রধান এলাকায় হয়েছিল, তাই স্বাভাবিকভাবেই পজিটিভ এলে মুসলমানদেরই হবে। কিন্তু সেটা নিয়ে হিন্দুদের একাংশ মুসলমানদের বিরুদ্ধে বিদ্বেষ ছড়াতে থাকে। মুসলমানরাই করোনা ছড়াচ্ছে বলে টিটকিরি দেয়া হয়।

যেসব ছবি ও ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়েছে, তাতে দেখা যাচ্ছে পক্ষেরই দোকান বাড়ি ভাঙচুর করা হয়েছে। ওই অঞ্চলে ইন্টারনেট বন্ধ করা হয়েছে যাতে কেউ গুজব ছড়িয়ে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করতে না পারে। সূত্র: বিবিসি