কলম্বিয়ায় জরুরী অবস্থা ঘোষণা, নিহত ২৬২

0
230

ম্যাগপাই নিউজ ডেক্স : কলম্বিয়ার মোকোয়া শহরে ভয়াবহ ভূমিধসে প্রাথমিকভাবে নিহতদের মরদেহ সমাহিত করার পর দেশটিতে অর্থনৈতিক, সামাজিক ও পরিবেশগত জরুরি অবস্থা ঘোষণা করেছেন প্রেসিডেন্ট।

এ ব্যাপারে প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল সান্তোস বলেছেন, ‘মানবিক অধিকার রক্ষার্থে’ তার সরকার ৪০ হাজার মিলিয়ন পেসো বা ১০৯ কোটি টাকার মতো অনুদান প্রদানে সম্মত হয়েছে। এসময় শনিবারের ভূমিধসে নিহত ২৬২ ব্যক্তির শেষকৃত্য সম্পন্ন করা হয়। তবে মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা থাকায় উদ্ধারকর্মীরা এখনো প্রাণপণে চেষ্টা চালিয়ে যাচ্ছেন তাদের উদ্ধারে।

ভূমিধসের পর দুর্গত এলাকা পরিদর্শনে যাওয়া সান্তোস আরও বলেন, ‘শেষ ব্যক্তিটি শনাক্ত না হওয়া পর্যন্ত আমরা থামবো না। ’ এদিকে দেশটির দুর্যোগ মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, ১৭টি দুর্গত এলাকায় ১১’শ সেনা ও পুলিশ সদস্য উদ্ধার ও ত্রাণ কাজে নিয়োজিত আছে।

উল্লেখ্য, সম্প্রতি ভারী বৃষ্টিপাতের কারণে পুতুমায়ো প্রদেশের রাজধানী মোকোয়া প্লাবিত হয়ে যায়। বন্যার পানির সঙ্গে আসা কাদা ও পাথরের নিচে শহরের আবাসিক এলাকাগুলোর ঘরবাড়ি চাপা পড়ে। প্রাণ বাঁচাতে তখন অনেকই ঘরবাড়ি ছেড়ে অন্যত্র চলে যেতে বাধ্য হয়। ভয়াবহ এ দূর্ঘটনায় এ পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ২৬২ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে ৪৩ জনই শিশু।

সূত্র: বিবিসি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here