কাতারে কেরামতি, এক ঝলকে মেসির বিশ্বকাপের রেকর্ডনামা

0
28

অনলাইন ডেস্ক : দেখতে দেখতে কাতার বিশ্বকাপ শেষের পথে। আর একটি সেমিফাইনাল ম্যাচ এবং ফাইনাল ম্যাচ বাকি রয়েছে। লিওনেল মেসির আর্জেন্টিনা এবারের বিশ্বকাপের প্রথম ফাইনালিস্ট। কাতার বিশ্বকাপ চলছে, মেসির রেকর্ডনামাও চলছে। চলতি বিশ্বকাপে বেশ কয়েকটি রেকর্ড গড়ে ফেলেছেন মেসি। ফাইনাল ম্যাচেও মেসির সামনে থাকবে নতুন রেকর্ড গড়ার ও পুরনো রেকর্ড ভাঙার সুযোগ। এক ঝলকে দেখে নিন, এবারের বিশ্বকাপে মেসির গড়া কিছু রেকর্ড-

বিশ্বকাপে এখন পর্যন্ত আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি মোট ১১টি গোল করেছেন। ক্রোয়েশিয়ার বিরুদ্ধে পেনাল্টি থেকে গোল করার পরই, লিওনেল মেসি আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে সর্বাধিক গোল স্কোরার হয়েছেন। গ্যাব্রিয়েল বাতিস্তুতার ১০ গোলের রেকর্ড ভেঙে দিয়েছেন মেসি।

আর্জেন্টিনার হয়ে সর্বাধিক গোল করার রেকর্ড যেমন লিওনেল মেসির নামের পাশে রয়েছে, তেমনই দেশের হয়ে সব চেয়ে বেশি অ্যাসিস্টও করেছেন তিনি। ক্রোটদের বিরুদ্ধে জুলিয়ান আলভারেজকে একটি গোলে অ্যাসিস্ট করে মেসি টপকে গিয়েছেন দিয়াগো ম্যারাডোনাকে। এর আগে ম্যারাডোনা আর্জেন্টিনার জার্সিতে মোট ৮টি গোলে অ্যাসিস্ট করেছিলেন। দেশের জার্সিতে মেসির অ্যাসিস্ট করা গোলের সংখ্যা বর্তমানে ৯টি।
বিশ্বকাপে সব চেয়ে বেশি ম্যাচে খেলার রেকর্ড এখন লিওনেল মেসির দখলে। ক্রোয়েশিয়ার বিরুদ্ধে কাতার বিশ্বকাপের সেমিফাইনালে খেলতে নেমে মেসি এই রেকর্ড গড়েছেন। বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ খেলার দিক থেকে মেসি ছুঁয়েছেন জার্মান কিংবদন্তি লোথার ম্যাথাউজকে। ক্রোয়েশিয়ার বিরুদ্ধে বিশ্বকাপে ২৫তম ম্যাচ খেলেছেন মেসি।

ক্রোয়েশিয়ার বিরুদ্ধে একটি গোলে অ্যাসিস্ট করে মেসি প্রথম ফুটবলার হয়েছেন, যিনি বিশ্বকাপের চারটি ম্যাচে নিজে গোল করেছেন এবং গোল করিয়েছেন।

এটি লিওনেল মেসির ক্যারিয়ারের পঞ্চম বিশ্বকাপ। টুর্নামেন্টের শুরুতেই সৌদি আরবের বিরুদ্ধে পেনাল্টি থেকে গোল করে মেসি স্পর্শ করে ফেলেছিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ৪ বিশ্বকাপে গোল করার রেকর্ড। ১৮ ডিসেম্বরের ফাইনালে মেসির বাঁ পায়ের জাদু দেখার জন্য এখন থেকেই প্রহর গুনছে মেসি প্রেমীরা।