কাতারে সেনা মোতায়েন করতে যাচ্ছে তুরস্ক!

0
255

ম্যাগপাই নিউজ ডেস্ক : মধ্যপ্রাচ্যের দেশ কাতারে সেনা মোতায়েন করতে যাচ্ছে মুসলিম বিশ্বের অন্যতম পরাশক্তি তুরস্ক। বুধবার এ সংক্রান্ত একটি বিলে অনুমোদন দিয়েছে তুরস্ক পার্লামেন্ট। ২৪০ ভোটে এ প্রস্তাবটি অনুমোদন পায়।

২০১৪ সালে কাতারের সাথে তুরস্কের করা এক চুক্তির ভিত্তিতে ক্ষমতাসীন দল ‘জাস্টিস এন্ড ডেভেলপমেন্ট পার্টি’ (একেপি)ও বিরোধী দল ‘ন্যাশনালিস্ট মুভমেন্ট পাটি’ (এমএইচবি) একমত হয়ে পার্লামেন্ট এ সিদ্ধান্ত নিল।

কাতারের সাথে সম্প্রতি মধ্যপ্রাচ্যের ৬ দেশের সম্পর্ক ছেদের পর তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ওইসব দেশগুলোকে তাদের সিদ্ধান্ত প্রত্যাহারের আহ্বান জানান। প্রেসিডেন্টের আহ্বানের পরপরই দেশটির সংসদ কাতারে সেনা পাঠানোর অনুমতি দিল।

জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদে অর্থের যোগান দেওয়া এবং মিশরে মুসলিম ব্রাদারহুডকে সাহায্য করা ও ইরানের সাথে গভীর সম্পর্কের অভিযোগে কয়েক দিন আগে আকস্মিকভাবে কাতারের সাথে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, মিশর, ইয়েমেনও মালদ্বীপ কূটনীতিক সম্পর্ক ছেদ করে ।

এর প্রেক্ষিতেই কাতারকে সহযোগিতা করার জন্য তুরস্ক এমন সিদ্ধান্ত নিল। এর আগে কাতারকে কূটনৈতিকভাবে সব ধরনের সহযোগিতা করা হবে বলে এরদোয়ান ঘোষণা দিয়েছিলেন।

সূত্র: আল জাজিরা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here