কানে এক টুকরো বাংলাদেশ

0
240

জলসা ডেস্ক : ইন্টারন্যাশনাল ইমার্জিং ফিল্ম ট্যালেন্ট অ্যাসোসিয়েশনের (আইএফটা) সহায়তায় কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘ঢাকা টু কান’ কার্যক্রমের আয়োজন করে ইন্টারন্যাশনাল ফিল্ম ইনিশিয়েটিভ অব বাংলাদেশ (আইএফআইবি)। এ আয়োজনে বাংলাদেশ থেকে কানে যান দুই তরুণ নির্মাতা লুবনা শারমিন ও আবিদ মলি্লক। এ দুই নির্মাতা কান উৎসবের মার্শে দ্যু ফিল্মের আয়োজিত প্রডিউসারস ওয়ার্কশপে অংশ নেওয়ার পাশাপাশি মার্শে দ্যু ফিল্মে অংশ নেওয়া আন্তর্জাতিক চলচ্চিত্র জগতের ব্যক্তিদের সঙ্গে পরিচিত হওয়ার সুযোগও পান।
অনুষ্ঠানের অংশ হিসেবে আইএফটা গত শনিবার কানের প্ল্যাজ রয়্যালে ‘ঢাকা টু কান’ ‘সেলিব্রেশন অব ট্যালেন্ট’ শিরোনামে সংবর্ধনার আয়োজন করে। এ অনুষ্ঠানে ‘ঢাকা টু কান’-এ অংশগ্রহণকারীদের অভ্যর্থনা জানানো হয়। এতে উপস্থিত ছিলেন আইএফআইবির প্রেসিডেন্ট সামিয়া জামান এবং আইএফটার প্রেসিডেন্ট ও প্রতিষ্ঠাতা বোর্ড সদস্য মার্কো অরসিনিসহ বাংলাদেশের পরিচালক নাসির উদ্দীন ইউসুফ, স্টার সিনেপ্লেক্সের চেয়ারম্যান মাহবুব রহমান, ‘শুনতে কি পাও’ ছবির নির্মাতা কামার আহমাদ সাইমন ও তার স্ত্রী প্রযোজক সারা আফরীন, পরিচালক আবু সাইয়ীদ এবং চলচ্চিত্র সংগঠক আহমেদ মুজতবা জামাল, বাঙালি নির্মাতা অপর্ণা সেন প্রমুখ।
অনুষ্ঠানে মার্কো অরসিনি বলেন, আইএফটার জন্য ‘ঢাকা টু কান’ আয়োজনের মূল উদ্দেশ্য আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের চলচ্চিত্র নির্মাতাদের পরিচিত এবং কানে বাংলাদেশের অংশগ্রহণের সুযোগ বৃদ্ধি করা।’
সামিয়া জামান বলেন, ‘ঢাকা টু কান’ কার্যক্রমটি বাংলাদেশের তরুণ নির্মাতাদের জন্য সহায়ক হবে এবং তাদের উদ্বুদ্ধ করবে।’ বক্তব্য শেষে সামিয়া জামান একে একে পার্টিতে উপস্থিত সব বাংলাদেশিকে ডেকে নেন। একফ্রেমে বন্দি হন সবাই। সাগরপাড়ের ওই স্থানকে তখন মনে হচ্ছিল এক টুকরো বাংলাদেশ!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here