কারিগরি শিক্ষায় গুরুত্ব দিচ্ছে সরকার : শিক্ষামন্ত্রী

0
49

নিজস্ব প্রতিবেদক
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ২০২৫ সালের মধ্যে দেশের সব পলিটেকনিক কলেজে পর্যাপ্ত শিক্ষা অবকাঠোমো নির্মাণের জন্য সরকার দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করেছে। বিশ্বের কোনো দেশেই সরকারের একার পক্ষে সবকিছু করা সম্ভব হয় না। শেখ হাসিনার নেতৃত্বে দেশ সবেমাত্র স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে সামিল হয়েছে। আমাদের এই পথ পরিক্রমায় সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থার সহযোগিতা প্রয়োজন।
মঙ্গলবার বিকেলে যশোর সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে ‘নাহিদা জাহেদী ল্যাবরেটরি ভবন’ নির্মাণ কাজের ভার্চুয়ালি উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন। জাহেদী ফাউন্ডেশনের শিক্ষা সহায়তা কর্মসূচির অংশ হিসেবে ৬ কোটি টাকা ব্যয়ে ৬ তলা বিশিষ্ট আধুনিক ল্যাবরেটরি ভবন নির্মিত হচ্ছে যশোর পলিটেকনিক ইনস্টিটিউটে।
শিক্ষামন্ত্রী আরও বলেন, দেশের সার্বিক উন্নয়নে শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজানোর কাজ করে যাচ্ছে সরকার। স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে চ্যালেঞ্জ মোকাবিলাসহ জাতীয় সক্ষমতা অর্জনে কারিগরি শিক্ষার ওপর বিশেষ গুরুত্ব দিচ্ছে সরকার। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মানব পুঁজি সৃষ্টির লক্ষ্যে ড. কুদরত ই খোদাকে প্রধান করে শিক্ষা কমিশন গঠন করেন। এ কমিশনের বৈশিষ্ট্য ছিল দক্ষতানির্ভর শিক্ষা। বিশ্বে যেসব দেশ দ্রæত উন্নতি অর্জন করেছে তারা সবাই বাস্তবমুখী শিক্ষা ব্যবস্থা প্রণয়ন করেছে। আমরা পুরো কারিকুলাম পাঠ্যবই নতুন আঙ্গিকে করছি। আমরা শিক্ষকদের প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষার মান আরও উন্নত করার চেষ্টা করছি। বঙ্গবন্ধু যে স্বপ্ন দেখেছেন সেই স্বপ্ন বাস্তবায়ন করতে হলে কারিগরি শিক্ষাকে উন্নত করতে হবে।
ইনস্টিটিউট ক্যাম্পাসে আয়োজিত এর উদ্বোধনী অনুষ্ঠানে কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. হেলাল উদ্দিনের সভাপতিত্বে বক্তব্য রাখেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, জাহেদী ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ও রেডিয়েন্ট ফর্মাসিটিক্যালস্রে চেয়ারম্যান নাসের শাহরিয়ার জাহেদী, যশোর পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ জি এম আজিজুর রহমান প্রমুখ।