কালিয়ায় জীবিত ব্যক্তিকে মৃত দেখিয়ে ভোটার তালিকার নাম কর্তন!

0
326

নড়াইল প্রতিনিধি
জীবিত থেকেও হালনাগাদ ভোটার তালিকায় নড়াইলের কালিয়া উপজেলায় মোঃ বিল্লাল শেখ নামের এক দরিদ্র কৃষককে মৃত দেখিয়ে ভোটার তালিকা থেকে নাম কর্তন করা হয়েছে। যে কারণে ওই কৃষক ভোটাধিকার প্রয়োগ থেকে বঞ্চিত হওয়ার পাশাপাশি হারিয়েছে বাংলাদেশী জাতীয়তাও। নতুন করে নাম অন্তর্ভুক্তির জন্য তিনি একাধিকবার উপজেলা নির্বাচন কর্মকর্তার কাছে ধরণা দিয়েও সুরাহা হয়নি।
মোঃ বিল্লাল শেখের বাড়ি উপজেলার চাঁচুড়ী ইউনিয়নের চাঁচুড়ী গ্রামে। তাঁর জন্ম ১৯৫৪ সালের ১ ফেব্রুয়ারি। তাঁর জাতীয় পরিচয় পত্র নং-৬৫১২৮৩১৩২০১৮৮।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, নির্বাচন কমিশনের ১২ নম্বর ফরম অনুযায়ী কোনো ব্যক্তি মারা গেলে তাঁর নাম  ভোটার তালিকা থেকে বাদ দেওয়া হয়। ওই ফরমের মাধ্যমে তার ভোট কর্তন করা হয়েছে। কেউ ভুল তথ্য দিয়ে এমন ঘটনা ঘটিয়ে থাকতে পারেন।
উপজেলার ১২নং চাঁচুড়ী ইউনিয়নের ১ নং ওয়ার্ড এলাকার চাঁচুড়ী গ্রামের বাসিন্দা ভুক্তভোগী মোঃ বিল্লাল শেখ জানান, ‘আমি ২০১৬ সালের ২৮ মে ইউপি নির্বাচনে ভোট প্রয়োগ করার সময় ভোটার তালিকায় নিজের নাম খুঁজে পাইনি। এরই প্রেক্ষিতে আমি স্বশরীরে উপস্থিত হয়ে বিষয়টি উপজেলা নির্বাচন কার্যালয়ে জানিয়েছি। পরে পরীক্ষা-নিরীক্ষা করে জানানো হয়, ‘মৃত’ ভেবে আমার নাম ভোটার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। ভোটার তালিকায় মৃতদের তালিকায় আমার নাম রয়েছে। একই সঙ্গে জাতীয় পরিচয় পত্রের স্ট্যাটাসে আমাকে মৃত দেখানো হয়েছে। পুনরায় নাম নিবন্ধনের জন্য নির্বাচন কর্মকর্তা আমাকে একটি আবেদন করার পর সেটি নিয়ে ঢাকায় যাওয়ার কথা বলেছেন। কিন্তু ঢাকায় যাওয়ার মতো আমার আর্থিক সঙ্গতি নেই। তাহলে এই ভুলের মাসুল দিবে কে’ ?
কালিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা জসিম উদ্দিন বলেন, ‘হালনাগাদের দায়িত্বে থাকা সুপারভাইজার তাকে ভুল করে মৃত ব্যক্তিদের তালিকায় অর্ন্তভুক্ত করেছেন। নতুন করে ভোটার তালিকায় অন্তর্ভুক্তির জন্য আবেদন করলে আমরা একটা ফরোয়াডিং দিয়ে দিব। তাঁকে সেটা নিয়ে ঢাকায় নির্বাচন কমিশনে যেতে হবে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here