কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ৩ দিন ধরে নাইট্রোজেন অক্সাইড সংকট।।দূভোর্গে রোগীরা

0
422

মনির হোসেন:কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে গত ৩ দিন ধরে নাইট্রোজেন অক্সাইড না থাকায় হাপতালে বিভিন্ন বিভিাগের অস্ত্রোপচার বন্ধ রয়েছে বলে সূত্র জানিয়েছে। বিকল্প ব্যবস্থা ও করতে পারছে না হাসপাতাল কর্তৃপক্ষ। এতে ছোট থেকে বড় অপারেশন বন্ধ রয়েছে অস্ত্রোপচার। এদিকে হাসপাতালের কয়েক জন ডাক্তার জানান অপারেশনের সময় যখন মানুষের শরীরের কোন বিশেষ অংশ কাটা হয় তখন যে ব্যথা হয় নাইট্রোজেন অক্সাইড না দিলে সে তা সহ্য করতে পারবে না। তাই মানুষকে এই অসহনীয় ব্যথা থেকে মুক্ত করতেই মূলত নাইট্রোজেন অক্সাইড দেওয়া হয়। তারা বলেন,কুমিল্লা মেডিক্যাল আঞ্চলিক হাসপাতাল হওয়া জেলার বিভিন্ন থানা,উপজেলা থেকে প্রতিদিন রোগী আসছে হাজার হাজার।কিন্তু নাইট্রোজেন অক্সাইড অভাবে তাদের সেবা দেওয়া যাচ্ছে না।

হাসপাতালের সূত্রে জানা গেছে, গত ৩ দিন ধরে হঠাৎ করেই কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে নাইট্রোজেন অক্সাইড সরবরাহ বন্ধ হয়ে যায়। এরপর থেকে গত বুধবার পর্যন্ত ওই হাসপাতালে বড় কোনো অস্ত্রোপচার হয়নি। নাইট্রোজেন অক্সাইড না থাকায় সার্জারি, গাইনি ও অর্থোপেডিকস বিভাগে অস্ত্রোপচার বন্ধ রয়েছে। এ কারণে জরুরি চিকিৎসা নিতে আসা অনেক রোগীকে ফিরে যেতে হয়েছে। অনেকে অস্ত্রোপচারের অপেক্ষায় হাসপাতালের শয্যায় দিন গুনছে।
এদিকে নাম প্রকাশ না করার শর্তে কয়েক জন রোগী বলেন, সরকারি হাসপাতালের এমন অবস্থা আগে কখনো দেখেননি। কুমিল্লা মেডিকেল কলেজের সার্জারি বিভাগের কয়েকজন ডাক্তার বলেন, নাইট্রোজেন অক্সাইড অভাবে কোনো অস্ত্রোপচার করা যাচ্ছে না। এদিকে কাজী আনোয়ার হোসেন নামে হাসপাতালে চিকিৎসা নিতে আসা তিনি বলেন কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালটি অসুস্থ হয়ে গেছে,মনে হচ্ছে হাসপাতালে চিকিৎসা করাতে হবে। এখানে প্রয়োজনীয় লোকবলের যেমন ঘাটতি আছে, তেমনি অতি জরুরি যন্ত্রপাতিও অকেজো হয়ে পড়ে আছে। কোনো কোনোটি চলছে ধুঁকে ধুঁকে। হাসপাতাল ঘুরে এবং সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানা গেছে, মেডিকেল কলেজের নাইট্রোজেন অক্সাইড বুধবার থেকে সংকটের কারনে থেকে চিকিৎসাসেবা ব্যাহত হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here