কেমোথেরাপি নয়, এবার টিকাতেই নিরাময় হবে ক্যান্সার!

0
286

ম্যাগপাই ডেস্ক : ক্যান্সার চিকিৎসার বড় রকমের সাফল্য পেয়েছে কিউবার বিজ্ঞনীরা। তাদের দাবি, কষ্টকর কেমোথেরাপি কিংবা রেডিয়েশন পদ্ধতি নয়, একটিমাত্র টিকাতেই মরণব্যাপী ক্যান্সার নির্মূল করা সম্ভব।

জি নিউজের খবর, দীর্ঘদিন ধরেই ক্যান্সারের মতো মরণব্যাপী রোগের ওষুধ আবিষ্কার করতে সারা বিশ্বে নানা পরীক্ষা-নিরীক্ষা চলছে। কিন্তু এই রোগের হাত থেকে মুক্তি মেলার কোনো সহজ পদ্ধতি আবিষ্কার করতে রীতিমত হিমসিম খেতে হয়েছে তাঁদের। এবার সেই কাজটিই করে দেখাল কিউবার কয়েকজন বিজ্ঞানী। ইতিমধ্যেই তাঁদের আবিষ্কৃত ওই টিকা চার হাজার মানুষের ওপর প্রয়োগ করা হয়েছে এবং তাঁরা ক্যান্সারকে হার মানিয়ে আবার স্বাভাবিক জীবনে ফিরে এসেছে বলে দাবি বিজ্ঞানীদের।

মূলত ব্রেস্ট ক্যান্সার, ইউটেরাস ক্যান্সার, প্রস্টেট ক্যান্সার এই টিকার প্রয়োগে দ্রুত সেরে উঠবে। ক্যান্সারের একেবারে প্রথম ধাপে এই টিকা বিশেষ ভূমিকা পালন করে থাকে।

কোথায় কোথায় পাওয়া যাচ্ছে এই টিকা? কিউবার আবিষ্কৃত হওয়ায় এই টিকা সে দেশের মানুষদের বিনামূল্যে দেওয়া হচ্ছে। কিউবার মেডিক্যাল সার্ভিসেস-এ আপনি নিজেও যোগাযোগ করতে পারবেন এর জন্য। প্যারাগুয়ে, কলোম্বিয়াতেও এই টিকা পাওয়া যাচ্ছে।

এছাড়া, ন্যাশানাল সেন্টার ফর হেলথ থেকেও এই ভ্যাকসিন পাওয়া যাবে। সেক্ষেত্রে www.inor.sld.cu ওয়েবসাইটে যোগাযোগ করা যেতে পারে।

সূত্র : জি নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here